রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২ ❙ ১০ আশ্বিন ১৪২৯

‌‘তাজমহল’ এর আদলে বাড়ি বানিয়ে স্ত্রীকে উপহার

এসবিনিউজ ডেস্ক: সম্রাট শাহজাহানের স্ত্রী মমতাজ মহলের মৃত্যু হয় মধ্যপ্রদেশের বুরহান শহরে। তা সত্ত্বেও সেখানে না হয়ে কেন তাজমহল আগ্রায় তৈরি হয়েছিল—এই প্রশ্ন সবসময়ই জেগেছে মধ্যপ্রদেশের বাসিন্দা আনন্দ প্রকাশ চোকসের মনে।
সম্রাট শাহজাহান নেই, নেই তার প্রিয়তম স্ত্রী মমতাজ মহল—প্রশ্নের উত্তর অজানাই রয়ে গেছে আনন্দ প্রকাশের। নিজের স্ত্রীকে উপহার দিতে মধ্যপ্রদেশের বুরহানপুরে অবিকল তাজমহলের আদলে একটি বাড়ি তৈরি করেছেন আনন্দ প্রকাশ নিজেই।
প্রতিবেদনে বলা হয়, অনুপ্রেরণার জন্য এই দম্পতি তাজমহল দেখতে আগ্রা গিয়েছিলেন। তারা এর স্থাপত্য নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে তাদের প্রকৌশলীদের কাঠামোগত বিবরণ নোট করতে বলেছিলেন।
বাড়িটি নির্মাণ করতে তিন বছর সময় লাগে। আসল তাজমহলের একটি ত্রিমাত্রিক চিত্রের ওপর ভিত্তি করে প্রকৌশলীরা এই নির্মাণকাজ শেষ করেছেন। বাড়িটি চারটি মিনারসহ ৯০ বর্গমিটার জায়গার ওপর নির্মিত।
এই বাড়ির গম্বুজ ২৯ ফুট। এতে তাজমহলের মতো টাওয়ার রয়েছে। এর মেঝে তৈরি হয়েছে রাজস্থানে মকরানে। আর বাড়ির আসবাবপত্র তৈরি করেছেন মুম্বাইয়ের শিল্পীরা। বাড়িটিতে একতলায় দুটি বেডরুম এবং দোতলায় আরও দুটি বেডরুম রয়েছে।
এছাড়াও রয়েছে হলঘর, লাইব্রেরি ও মেডিটেশন রুম। বাড়িটির অন্দরমহল ও বাইরের আলোকসজ্জা এমনভাবে করা হয়েছে, যাতে আসল তাজমহলের মতো অন্ধকারেও জ্বলজ্বল করে।
বাড়িটির প্রকৌশলী প্রবীণ চোকসে জানান, এটি তৈরি করার সময় অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়েছিল তাকে। বাড়ি তৈরির আগে আসল তাজমহলকে গভীরভাবে পর্যবেক্ষণ করেছিলেন তিনি।

Related posts