মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১ | ৩০ চৈত্র ১৪২৭

Select your Top Menu from wp menus

২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার পথ পাকাপোক্ত করলেন পুতিন

এসবিনিউজ ডেস্ক: রাশিয়ায় দীর্ঘদিন ক্ষমতায় থাকার বাসনা পুতিনের। সেই স্বপ্ন পূরণে সম্প্রতি একটি আইনে স্বাক্ষর করেছেন তিনি। ফলে ২০৩৬ সাল পর্যন্ত রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় থাকতে পারবেন পুতিন।
সোমবার ওই আইনে স্বাক্ষর করা হয়েছে বলে রুশ সরকারের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে। ২০২৪ সালে প্রেসিডেন্ট হিসেবে পুতিনের মেয়াদ শেষ হবে। তার আগেই ওই আইন চূড়ান্ত হলো।
দেশটিতে একজন প্রেসিডেন্ট ৬ বছর ক্ষমতায় থাকতে পারেন। এই নতুন আইনের মাধ্যমে পুতিন আরও দুই মেয়াদ অর্থাৎ আরও ১২ বছর ক্ষমতা ধরে রাখতে পারবেন। আইনপ্রণেতারা এই আইনের প্রতি সমর্থন জানিয়েছেন।
২০১২ সাল থেকে একটানা প্রেসিডেন্ট হিসেবে দেশ শাসন করছেন পুতিন। এর আগে ১৯৯৯ সাল থেকে ২০০৮ পর্যন্ত তিনি ক্ষমতায় ছিলেন। এর মধ্যে ১৯৯৯ সাল থেকে ২০০০ পর্যন্ত তিনি দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। পরবর্তীতে আবারও ২০০৮ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত তিনি প্রধানমন্ত্রী হন।
পুতিন যে আইনে স্বাক্ষর করেছে সেটি অনুযায়ী, দেশটির ভবিষ্যত যে কোনো প্রেসিডেন্ট দুবার ক্ষমতায় থাকতে পারবেন। এই আইন তার সময়কালকে আরও বিস্তৃত করেছে।
তবে বিদেশি নাগরিকত্ব আছে এমন কেউ ক্রেমলিনের দায়িত্ব নিতে পারবেন না বলে জানানো হয়েছে। এর আগে গত মাসেই রাশিয়ার পার্লামেন্টের নিম্ন ও উচ্চ কক্ষে এই আইনটি পাস হয়।
খবর রয়টার্স

Related posts