সোমবার, ৯ ডিসেম্বর ২০১৯ | ২৪ অগ্রহায়ণ ১৪২৬

Select your Top Menu from wp menus

২০২০ সালে চালু হচ্ছে ত্রিপুরা-বাংলাদেশ ট্রেন চলাচল

এসবিনিউজ ডেস্ক: ভারতের ত্রিপুরা রাজ্য ও বাংলাদেশের মধ্যে রেল যোগাযোগ পরিষেবা আগামী ২০২০ সালে চালু হবে। ভারতের কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং সোমবার এই ঘোষণা করেছেন।

ভারতীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, ত্রিপুরা ও বাংলাদেশের মধ্যে রেল পরিষেবার জন্য প্রয়োজনীয় পরিকাঠামো গড়ে তোলার ব্যাপারে ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের সঙ্গে কথা হয়েছে কেন্দ্রীয় উত্তর-পূর্ব আঞ্চলিক উন্নয়ন দফতরের মন্ত্রী জিতেন্দ্র সিংয়ের।

সম্প্রতি প্রকাশিত দেশটির সরকারি বিবৃতিতে বলা হয়েছে, ত্রিপুরার রাজধানী আগরতলা থেকে ১৫ কি.মি. পথ পাড়ি দিয়ে বাংলাদেশের আখাউড়া পর্যন্ত চলাচল করবে এই নতুন ট্রেনটি। প্রকল্পটি ভারতীয় রেলওয়ে এবং বাংলাদেশ রেলওয়েজের একটি যৌথ উদ্যোগ। আশা করা হচ্ছে, ২০২০ সালের মধ্যে রেলপথ নির্মাণের কাজ শেষ হবে।

মোট ৯৭৫.৫২ কোটি টাকা মূল্যের এই রেল প্রকল্প ত্রিপুরা, বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের মধ্যে যোগাযোগ তৈরি করবে।

খবরে বলা হয়েছে, এই প্রকল্পের খরচ বহন করছে ভারতের কেন্দ্রীয় সরকারের অধীনস্থ উত্তর-পূর্ব আঞ্চলিক উন্নয়ন দফতর এবং বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়।

নতুন এই রেল যোগাযোগ পরিষেবায় বাংলাদেশ ও ভারতের মধ্যে যোগাযোগ ব্যবস্থা উন্নয়ন ও বাণিজ্য সম্পর্ক বাড়বে বলে প্রতিবেদনে বলা হয়েছে। তথ্য সূত্র: হিন্দুস্তান টাইমস, লাইভ মিন্ট।

Related posts