শনিবার, ৬ মার্চ ২০২১ | ২১ ফাল্গুন ১৪২৭

Select your Top Menu from wp menus

১৮ মার্চ: অমর একুশে গ্রন্থমেলা শুরু

এসবিনিউজ ডেস্ক: সকল অনিশ্চয়তা কাটিয়ে শুরু হতে যাচ্ছে অমর একুশে বইমেলা ২০২১। আগামী ১৮ মার্চ থেকে শুরু হয়ে বইমেলা চলবে পহেলা বৈশাখ ১৪ এপ্রিল পর্যন্ত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বইমেলা অনুষ্ঠানের জন্য সংস্কৃতি মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন।
সোমবার সন্ধ্যায় সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, প্রধানমন্ত্রীর কাছে আমরা সারসংক্ষেপ পাঠিয়েছিলাম। তিনি বইমেলা আয়োজনের সিদ্ধান্ত দিয়েছেন একইসঙ্গে তারিখও নির্ধারণ করে দিয়েছেন।
সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, প্রকাশকদের সঙ্গে কথা বলে বইমেলা শুরুর জন্য প্রস্তাবিত কয়েকটি তারিখ প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরা হয়েছিল। এরপর তার নির্দেশনা এলো।
সংস্কৃতি প্রতিমন্ত্রী আরও জানান, সোহরাওয়ার্দী উদ্যানেই বইমেলা হবে। আগে যেভাবে যে আয়োজনে বইমেলা আয়োজিত হতো সেভাবেই সব আয়োজন করা হবে। স্বাস্থ্যবিধি মেনে বইমেলা পরিচালনা করা হবে।
এ প্রসঙ্গে বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী বলেন, বইমেলা ১৮ মার্চ থেকে শুরু হবে এ বিষয়ে নির্দেশনা পেয়েছি। এর বেশি আমি এখনও কিছু জানি না।
এদিকে, বইমেলা আয়োজনের অনুমতি দেওয়ায় প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়েছেন পুস্তক প্রকাশকদের সংগঠনের নেতৃবৃন্দ। পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির মহানগর শাখার সভাপতি মাজহারুল ইসলাম বলেন, গত বইমেলার পর থেকে কার্যত প্রকাশকদের আয় একেবারেই বন্ধ। সব দিক বিবেচনা করে বইমেলার আয়োজন শেষ পর্যন্ত হতে যাচ্ছে – এতে প্রকাশক, বই বিক্রেতাসহ পুস্তক শিল্পের সঙ্গে জড়িত সকলেই উপকৃত হবে।
প্রতি বছরের পহেলা ফেব্রুয়ারি থেকে মাসব্যাপী অমর একুশে বইমেলা আয়োজিত হয়। তবে বৈশ্বিক মহামারি করোনার কারণে এ বছর বইমেলা আয়োজন থেকে পিছিয়ে আসে বাংলা একাডেমি।

Related posts