বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০ | ৭ ফাল্গুন ১৪২৬

Select your Top Menu from wp menus

১৪৫ দিন পর মোবাইল ইন্টারনেট চালু কাশ্মিরে

এসবিনিউজ ডেস্ক: ১৪৫ দিন পর মোবাইল ইন্টারনেট চালু হলো ভারতের জম্মু, কাশ্মির ও লাদাখ অঞ্চলে। কাশ্মির বিষয়ক বিশেষ আইন রদ করার পর থেকে এই অঞ্চলে প্রাথমিকভাবে ইন্টারনেট সার্ভিস বন্ধ রাখে ভারতের সরকার। পরবর্তীতে ব্রোডব্যান্ড ইন্টারনেট চালু করলেও এতদিন মোবাইল ইন্টারনেট সেবা বন্ধ ছিলো।

ভারত সরকারের পক্ষ থেকে জানানো হয়, বিগত চারমাসে কাশ্মিরে কোন অপ্রীতিকর ঘটনা না ঘটনায় সেখানে মোবাইল ইন্টারনেট চালু করে দেয়া হলো। তারা আরো জানায়, এর মাধ্যমে ভারতের অন্যান্য রাজ্যের মতই ইন্টারনেট ব্যবহারের (সমতার) সাংবিধানিক অধিকার ফিরে পেলো কাশ্মিরের অধিবাসীরা।

এর আগে চলতি বছরের আগস্ট মাস থেকে কাশ্মিরে প্রায় ১০ হাজার সেনা মোতায়ান করা হয়। এ সময় অনুমান করা হচ্ছিল, ভারতের সংবিধানের ‘অনুচ্ছেদ ৩৫এ’ বাতিল করা হবে যার মাধ্যমে এ রাজ্যের মানুষকে বিশেষ কিছু সুবিধা দেয়া হয়।

কিন্তু এরপর হঠাৎ করে ভারত সরকার ‘অনুচ্ছেদ ৩৭০’ প্রায় সম্পূর্নভাবে বিলোপের ঘোষণা দেয় যার একটি অংশ ‘অনুচ্ছেদ ৩৫এ’! বিষয়টি নিয়ে ভারতসহ সারা বিশ্বে শুরু হয় তীব্র সমালোচনা। এর বিরুদ্ধে রাজপথে নামে কাশ্মিরের মানুষ। কিন্তু শেষ পর্যন্ত এই অনুচ্ছেদ বাতিলের সিদ্ধান্তে অটল থাকে ভারতের সরকার।

Related posts