শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০ | ১১ আশ্বিন ১৪২৭

Select your Top Menu from wp menus

১ম টিকা পেতে ২০ দেশ থেকে ১০ হাজার কোটির অর্ডার

এসবিনিউজ ডেস্ক: সারাবিশ্বে ছড়িয়ে পড়া প্রাণঘাতী নভেল করোনাভাইরাস মহামারী প্রতিরোধে বিশ্বের প্রথম টিকা পেতে ২০টি দেশ থেকে ১০ হাজার কোটি ডোজ সরবরাহের অর্ডার দেয়া হয়েছে। মঙ্গলবার রাশিয়ায় করোনার টিকা উৎপাদনে অর্থায়নকারী প্রতিষ্ঠান রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের প্রধান কিরিল দিমিত্রিয়েভ এই তথ্য জানিয়েছেন। একই দিন বিশ্বে প্রথম করোনাভাইরাসের টিকার রেজিস্ট্রেশন করেছে দেশটি। সোভিয়েত আমলে উৎক্ষেপিত কৃত্রিম উপগ্রহ স্পুটনিকের নামানুসারে নতুন এই টিকাকে ‘স্পুটনিক- ৫’ বলে অভিহিত করছেন রুশ কর্মকর্তারা। গামালিয়া রিসার্চ ইনিস্টিটিউট ও রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় যৌথভাবে এই টিকার উন্নয়ন করেছে।
গত সপ্তাহে দেশটির স্বাস্থ্য প্রতিমন্ত্রী ওলেগ গ্রিদনেভ জানিয়েছিলেন, রাশিয়ার টিকা রেজিস্ট্রেশন পাওয়ার জন্য তৈরি। আজ বুধবার (১২ আগস্ট) সরকারিভাবে এর রেজিস্ট্রেশন দেয়া হবে। স্পুটনিক- ৫ নামে ওয়েবসাইটও চালু করেছে রাশিয়া। ভারত, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, ইন্দোনেশিয়া, ফিলিপাইনস, ব্রাজিল ও মেক্সিকোসহ ২০টি দেশ রাশিয়ার কাছ থেকে টিকা কিনতে আগ্রহ প্রকাশ করেছে বলে জানানো হয়েছে।
কিরিল দিমিত্রিয়েভ জানিয়েছেন, টিকার তৃতীয় ধাপের ট্রায়াল বুধবার থেকে শুরু হবে এবং সেপ্টেম্বর থেকে এর বাণিজ্যিক উৎপাদন শুরু হবে। টিকা বিক্রির ব্যাপারে তিনি বলেন, গামালিয়া ইনিস্টিটিউটের উন্নয়ন করা রাশিয়ার টিকার ব্যাপারে আমরা বিদেশ থেকে উল্লেখযোগ্য সাড়া পাচ্ছি। ৫টি দেশে রাশিয়ার বিদেশী অংশীদাররা প্রতি বছর ৫০ কোটি ডোজ টিকা উৎপাদনে প্রস্তুত বলেও জানান এই রুশ কর্মকর্তা।

Related posts