সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১ | ৫ আশ্বিন ১৪২৮

Select your Top Menu from wp menus

স্লুইসগেটের সামনের বাঁধ কেটে দিল কৃষকরা

দাকোপ(খুলনা)প্রতিনিধিঃ দাকোপ উপজেলার খুটাখালি বাজারের বাঁধের উপরের স্লুইসগেটটি ওয়ার্ল্ড ব্যাংকের টাকায় নির্মান করে চীনা ঠিকাদারিপ্রতিষ্ঠা। গেটের কাজ গত ডিসেম্বরে শেষ হলেও দ্বায়িত্বশীলরা এখনও পর্যন্ত নির্মান চলাকালীন সময়ে নির্মিত গেটের দু’পাশের মাটির বাঁধ অপসারণ করেনি।

এদিকে এই গেট দিয়ে দাকোপ,বাজুয়া এবং কৈলাশগঞ্জ ইউনিয়নের হাজার হাজার বিঘা জমির পানি সরা-ভরা করে। এখন আমন ধানের বীজ বপন চলছে,চলছে চাষের কাজ তাই কৃষকরা ভিষণ ব্যস্ত। বেশ কিছুদিন প্রবল বৃষ্টিতে ডুবে গেছে কৃষকের নীচু জমি। সেখানে চাষাবাদের খুব ক্ষতি হচ্ছে অথচ গেট ম্যানেজমেন্ট কমিটি লেবারদের টাকা দেওয়ার ভয়ে বিষয়টি শুনেও না শোনার ভান করছিল। এতে ক্ষতির সম্মুখীন হচ্ছিল শত শত প্রান্তিক চাষী।অবশেষে কৈলাশগঞ্জ ইউনিয়নের হরিনটানা ৯ নং ওয়ার্ডের ইউপিসদস্য রূপক রঞ্জন রায় ও স্থানীয় সমাজ সেবক তাপস কুমার রায়ের নেতৃত্বে ৫০/৬০ জনের একটি কৃষক দল সেচ্ছাশ্রমের মাধ্যমে গেটের সম্মুখের বাঁধ অপসারণ করে পানি নিস্কাসনের ব্যবস্থা করেছে।

এ বিষয়ে কথা হয় ইউপি সদস্য রূপক রঞ্জন রায়ের সাথে তিনি বলেন, দাকোপ,বাজুয়া এবং কৈলাশগঞ্জ ইউনিয়নের আবাদি জমির পানি নিস্কাসনের পথ এই গেট কিন্তু গেটটি নির্মান কাজ শেষ হওয়া সত্বেও এর মুখের বাঁধ কাটা হয়নি তাই আজ স্থানীয় কৃষকদের সাথে নিয়ে বাঁধটি কেটে পানি সরানোর ব্যবস্থা করা হলো।

Related posts