মঙ্গলবার, ১৮ মে ২০২১ | ৪ জ্যৈষ্ঠ ১৪২৮

Select your Top Menu from wp menus

সৌদিসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোয় রোজা শুরু

এসবিনিউজ ডেস্ক: সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোয় রোজা শুরু হয়েছে। সোমবার সন্ধ্যায় রমজান মাসের চাঁদ দেখা যাওয়ায় ১৩ এপ্রিল মঙ্গলবার থেকে রোজা রাখছেন মুসল্লিরা।
সৌদি আরবের পাশাপাশি জর্ডান, ফিলিস্তিন, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, কাতার, ওমান ও বাহরাইনেও মঙ্গলবার থেকে পবিত্র রমজান মাস শুরু হয়েছে।
বিশ^ব্যাপী করোনা পরিস্থিতির মধ্যে এ নিয়ে দ্বিতীয়বারের মতো সিয়াম সাধনার মাস রমজান পালন করছেন বিশ্বের বিভিন্ন দেশের মুসলিমরা।
নিজ দেশের নাগরিক ও বিশ্ব মুসলিমের প্রতি পবিত্র রমজানের শুভেচ্ছা জানিয়েছেন সৌদি বাদশাহ সালমান এবং এমবিএস নামে পরিচিত যুবরাজ মোহাম্মদ বিন সালমান। তবে করোনা পরিস্থিতি মোকাবিলায় নানা বিধিনিষেধ আরোপ করেছে কর্তৃপক্ষ।
করোনা মহামারির কারণে সৌদির দুই প্রধান মসজিদে তারাবির নামাজ ২০ রাকাতের পরিবর্তে ১০ রাকাত করার নির্দেশ দিয়েছেন বাদশাহ সালমান।
সৌদি আরবের দুই প্রধান মসজিদের দায়িত্বে থাকা শেখ আব্দুর রহমান আল সুদাইস বলেন, করোনাভাইরাস থেকে সুরক্ষিত থাকতে মসজিদের প্রেসিডেন্সি এবং ওমরাহ পালনকারীদের সেবায় নিয়োজিত অন্যান্য সংস্থা পূর্ব সতর্কতা ও সুরক্ষামূলক পদক্ষেপ নিয়েছে। সেগুলো কঠোরভাবে মেনে চলতে হবে।
এর আগে দুই পবিত্র মসজিদে রমজান মাসে ওমরাহ এবং নামাজ আদায়ের জন্য অনুমতি দেয় সৌদি কর্তৃপক্ষ। তবে এবারের রমজানে ই’তিকাফ এবং ইফতারের আয়োজনে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ভ্যাকসিন নিয়েছেন এমন লোকজনই শুধু মসজিদুল হারাম ও মসজিদে নববীতে ওমরাহ পালন এবং নামাজ আদায় করতে পারবেন।
খবর আরব নিউজ

Related posts