সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১ | ৫ আশ্বিন ১৪২৮

Select your Top Menu from wp menus

সেপ্টেম্বরে জাতিসংঘের সম্মেলনে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী

এসবিনিউজ ডেস্ক: করোনা মহামারির প্রকোপের কারণে গত বছর জাতিসংঘের সম্মেলনে সশরীরে যোগ দিতে পারেননি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে এবার করোনার প্রকোপ অব্যাহত থাকলেও সেপ্টেম্বরে অনুষ্ঠেয় ৭৬তম জাতিসংঘ সম্মেলনে বাংলাদেশের সরকারপ্রধান সশরীরে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে। অর্থাৎ দীর্ঘ ১৯ মাস পর এটি হবে প্রধানমন্ত্রীর প্রথম বিদেশ সফর।
সোমবার (২ আগস্ট) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ তথ্য জানান।
পররাষ্ট্রমন্ত্রী জানান, ১৪ সেপ্টেম্বর থেকে নিউইয়র্কে সীমিত আকারে দুই সপ্তাহব্যাপী জাতিসংঘের ৭৬তম সম্মেলন অনুষ্ঠিত হবে। ২১ সেপ্টেম্বর থেকে বিশ্ব নেতারা বক্তব্য দেওয়া শুরু করবেন। ২১ থেকে ২৬ সেপ্টেম্বর উচ্চ পর্যায়ের সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে কোন কোন দেশের রাষ্ট্রপ্রধান বা সরকার প্রধান আসবেন আমরা তা জানি না। তবে আশা করছি প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের নেতৃত্ব দেবেন।’
ড. মোমেন বলেন, ‘এবারের সম্মেলন খুব সীমিত আকারে হবে। জাতিসংঘ অনেক কম লোকজনকে নিয়ে যেতে বলেছে। কোনো সাইড ইভেন্ট জাতিসংঘ সদর দফতরের ভেতরে হবে না। সেখানে দুটি উচ্চ পর্যায়ের বৈঠক হবে। একটি পরমাণু শক্তি নিয়ে, যা গতবার প্রধানমন্ত্রীর পক্ষ থেকে আমি অংশ নিয়েছিলাম। আর একটি হবে বিশ্ব পরিস্থিতি নিয়ে।’
ওই সফরে নিউইয়র্কে কোনো কমিউনিটির সঙ্গে প্রধানমন্ত্রী সরাসরি সাক্ষাৎ না হওয়ার সম্ভবনার কথা জানান পররাষ্ট্রমন্ত্রী।
প্রসঙ্গত, ২০২০ সালের মার্চে দেশে করোনার প্রকোপ শুরু হওয়ার পর থেকে বিদেশ সফরে যাননি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতিসংঘের সম্মেলনে যোগা দিলে প্রায় ১৯ মাস পর তিনি বিদেশ সফরে যাবেন।

Related posts