বৃহস্পতিবার, ৪ মার্চ ২০২১ | ১৮ ফাল্গুন ১৪২৭

Select your Top Menu from wp menus

‘সুকুক’ ইস্যু নিয়ে বাংলাদেশ ব্যাংক ও অর্থবিভাগের মধ্যে চুক্তি

এসবিনিউজ ডেস্ক: বাংলাদেশ সরকার বিনিয়োগ সুকুক গাইডলাইন, ২০২০ অনুসারে সুকুক ইস্যুর লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক কর্তৃক স্পেশাল পারপাস ভেহিকল (এসপিভি) এবং ট্রাস্টি হিসাবে দায়িত্ব পালনের জন্য অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ ও বাংলাদেশ ব্যাংক এর মধ্যে চুক্তি স্বাক্ষর হয়েছে।
মঙ্গলবার (২২ ডিসেম্বর) বিকেলে অর্থ বিভাগের সম্মেলন কক্ষে সুকুক ইস্যুর লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক কর্তৃক স্পেশাল পারপাস ভেহিকল (এসপিভি) এবং ট্রাস্টি হিসাবে দায়িত্ব পালনের জন্য অর্থ বিভাগ ও বাংলাদেশ ব্যাংক এর মধ্যে একটি দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি অনুযায়ী বাংলাদেশ ব্যাংকের অধীনে গঠিত এসপিভি আগামী ৩০ ডিসেম্বরের মধ্যে সুকুক ইস্যু করবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
অর্থ বিভাগের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে,শরীয়াহ ভিত্তিক নিরাপদ বিনিয়োগ ইন্সট্রুুমেন্টে ইসলামিক ব্যাংকিং ব্যবস্থার বিনিয়োগের সুযোগ সৃষ্টির জন্য সরকারের পক্ষ থেকে শরীয়াহ ভিত্তিক বন্ড ইস্যু, উক্ত খাতের তারল্যকে সরকারের উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে অর্থায়নের উৎস হিসেবে ব্যবহার, সরকারী ঋণের পোর্টফোলিও সম্প্রসারণের মাধ্যমে ঝুঁকি হ্রাস এবং ব্যয় সাশ্রয়ের লক্ষ্যে সরকার ইসলামী বন্ড ‘সুকুক’ ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে। গত ৮ অক্টোবর সুকুক ইস্যু ও ব্যবস্থাপনা সম্পর্কিত গাইডলাইন অনুমোদিত হয়েছে। উক্ত গাইলাইনের অনুচ্ছেদ ৪ অনুযায়ী সরকার কর্তৃক বাংলাদেশ ব্যাংককে স্পেশাল পারপাস ভেহিকল বা এসপিভি এবং ট্রাস্টি হিসেবে ১৯ অক্টোবর নিয়োগ দেয়া হয়েছে।
অনুমোদিত গাইডলাইন অনুযায়ী স্পেশাল পারপাস ভেহিকল বা এসপিভি শরীয়াহ্ নীতিমালা অনুসরণ করে সুকুক ইস্যুর লক্ষ্যে অর্থ বিভাগের কাছ থেকে পাওয়া প্রস্তাব শরীয়াহ্ অ্যাডভাইজরি কমিটির মতামত অথবা পরামর্শ নিয়ে প্রয়োজনীয় কার্যক্রম সম্পাদন করবে।
এছাড়াও সুকুক ধারকদের স্বার্থ ও অধিকার সুরক্ষাসহ সুকুক সম্পদের ব্যবহার সংক্রান্ত প্রয়োজনীয় প্রশাসনিক এবং তদারকি কার্যক্রম সঠিক ও পেশাদারিত্বের সঙ্গে পরিচালনা করবে এবং সুকুক সম্পদ পরিচালনায় সুকুক ধারকদের আইনানুগ স্বার্থ নির্বিঘ্ন রাখার লক্ষ্যে বিদ্যমান আইনী কাঠামোর আওতায় সব বিরোধ নিষ্পত্তি করবে।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে ডিসেম্বর ২০২০ বিজয়ের মাসেই অর্থ বিভাগ শরীয়াহ ভিত্তিক বিনিয়োগ চুক্তির আওতায় সুকুক ইস্যুর কার্যক্রম হাতে নিয়েছে।

Related posts