শুক্রবার, ১৪ আগস্ট ২০২০ | ৩০ শ্রাবণ ১৪২৭

Select your Top Menu from wp menus

সাবধান: ২৫টি অ্যাপ ফেসবুক থেকে আপনার তথ্য চুরি করছে

প্রযুক্তি ডেস্ক: এখনই সাবধান না হলে আপনার সামনে মহা বিপদ। আপনার সবচেয়ে প্রিয় এবং বিশ্বের সর্বাধিক জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক থেকে আপনার গুরুত্বপূর্ণ তথ্য চুরি করে নিচ্ছে। আর সেই কারণে গুগল প্লে স্টোর থেকে সম্প্রতি এন্ড্রয়েড প্ল্যাটফর্মের জন্য তৈরি ওই ২৫টি অ্যাপ সরিয়ে দেয়া হয়েছে। সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান এভিনার পক্ষ থেকে এসব এপ ফেসবুক থেকে তথ্য চুরি করছিল বলে গুগলকে সতর্ক করা হয়। ফেসবুকের লগইনসংক্রান্ত তথ্য এসব ক্ষতিকর এপ কৌশলে হাতিয়ে নিতে পারে। এতে বিশেষভাবে ম্যালওয়্যার বা ক্ষতিকর প্রোগ্রাম যুক্ত করা থাকে, যা মোবাইল ফোন থেকে ফেসবুকে লগইন করার সময় পাসওয়ার্ডের মত গুরুত্বপূর্ণ তথ্য রেকর্ড করে রাখে।
আইওএস বা এন্ড্রয়েড থেকে ফেসবুক এপ চালু করুন বা ব্রাউজার থেকে ফেসবুক ডটকমে যান। সেখান থেকে সেটিংস মেনুতে গিয়ে ‘এপস এন্ড ওয়েবসাইটস’ ক্লিক করুন। এতে নতুন একটি মেনু পাবেন। সেখানে ফেসবুক ব্যবহার করে সাইনইন করা সব থার্ড পার্টি এপ ও ওয়েবসাইটের তালিকা পাবেন। যেসব এপে আর ফেসবুকের সংযোগ চান না, সেটি এখনই সরিয়ে দিন।
এভিনার গবেষকেদের মতে, এই ২৫টি এপ ২০ লাখের বেশিবার ডাউনলোড হয়েছে। এসব এপ মূলত ফাইল ম্যানেজার, ফ্ল্যাশ লাইট, ওয়ালপেপার, স্ক্রিনশট এডিটর বা ওয়েদার এপ হিসেবে ধোঁকা দেয়। মোবাইল ফোনে এসব এপ থাকলে দ্রুত তা সরিয়ে ফেলতে বা আনইনস্টল করে ফেলতে হবে। তা না হলে আপনার সামনে অপেক্ষা করছে মহা বিপদ।
ক্ষতিকর ২৫ এপ হল সুপার ওয়ালপেপার্স ফ্লাশলাইট, প্যাডেনাফটার, ওয়ালপেপার লেভেল, কনট্যুর লেভেল ওয়ালপেপার, আইপ্লেয়ার এন্ড আইওয়ালপেপার, ভিডিও মেকার, কালার ওয়ালপেপার্স, পেডোমিটার, পাওয়ারফুল ফ্ল্যাশলাইট, সুপার ব্রাইট ফ্ল্যাশলাইট, সলিটায়ার গেম, একুরেট স্ক্যানিং অব কিউআর কোড, ক্ল্যাসিক কার্ড গেম, জাঙ্ক ফাইল ক্লিনিং, সিনথেটিক জেড, ফাইল ম্যানেজার, কম্পোজিট জেড, স্ক্রিনশট ক্যাপচার, ডেইল হরোস্কোপ ওয়ালপেপার্স, উক্সিয়া রিডার, প্লাস ওয়েদার, এনিমি লাইভ ওয়ালপেপার, আইহেলথ স্টেপ কাউন্টার ও কম ডট টাইপ ডট ফিকশন এপ।
এর আগে তথ্য চুরি করতে সক্ষম এমন ৩৬টি ক্যামেরা এপের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে গুগল। বিশেষজ্ঞরা এসব ক্যামেরা এপও মোবাইলে থাকলে দ্রুত সরিয়ে ফেলার পরামর্শ দিয়েছেন। গুগল বলছে, তারা যেসব এপ ডিলিট করে দিয়েছে, সেগুলো ব্যবহারকারীর ক্ষতি করার উদ্দেশে নিয়ে তৈরি করা হয়েছিল। গত বছরের দ্বিতীয়ার্ধে এসব ক্যামেরা এপ গুগল প্লে স্টোরে আসে। এসব এপের নির্মাতারা এতে ক্ষতিকর এডওয়্যার ফাংশন কৌশলে লুকিয়ে রেখেছিলেন, যাতে গুগলের নিরাপত্তা স্ক্যানে তা ধরা না পড়ে।
আগে গুগলের বাতিল করা এপগুলো হল ইয়োরকো ক্যামেরা, সলু ক্যামেরা, বিউটি কোলাজ লাইট, বিউটি এন্ড ফিল্টার ক্যামেরা, ফটো কোলাজা এন্ড বিউটি এপ, বিউটি ক্যামেরা সেলফি, গ্যাটি বিউটি ক্যামেরা, প্যান্ড সেলফি বিউটি ক্যামেরা, কার্টুন ফটো এডিটর এন্ড সেলফি বিউটি ক্যামেরা, বেনবু সেলফি বিউটি ক্যামেরা, পিনাট সেলফি বিউটি ক্যামেরা এন্ড ফটো এডিটর, মুড ফটো এডিটর এন্ড সেলফি বিউটি ক্যামেরা, রোজ ফটো এডিটর এন্ড সেলফি বিউটি ক্যামেরা, সেলফি বিউটি ক্যামেরা এন্ড ফটো এডিটর, ফগ সেলফি বিউটি ক্যামেরা, ফার্স্ট সেলফি বিউটি ক্যামেরা এন্ড ফটো এডিটর, ভানু সেলফি বিউটি ক্যামেরা, সান প্রো বিউটি ক্যামেরা।
আরও ছিল, ফানি সুইট বিউটি ক্যামেরা, লিটল বি বিউটি ক্যামেরা, বিউটি ক্যামেরা এন্ড ফটো এডিটর প্রো, গ্রাস বিউটি ক্যামেরা, এলি বিউটি ক্যামেরা, ফ্লাওয়ার বিউটি ক্যামেরা, বেস্ট সেলফি বিউটি ক্যামেরা, অরেঞ্জ ক্যামেরা, সানি বিউটি ক্যামেরা, ল্যান্ডি সেলফি বিউটি ক্যামেরা, নাট সেলফি ক্যামেরা, রোজ ফটো এডিটর এন্ড সেলফি বিউটি ক্যামেরা, আর্ট বিউটি ক্যামেরা- ২০১৯ এলিগ্যান্ট বিউটি ক্যাম-২০১৯, সেলফি বিউটি ক্যামেরা এন্ড ফানি ফিল্টারস, সেলফি বিউটি ক্যামেরা প্রো ও প্রো সেলফি বিউটি ক্যামেরা ইত্যাদি। এগুলো যদি এখনও কারও মোবাইলে থেকে থাকে তবে মুছে ফেলা জরুরি।
সম্প্রতি ফেসবুকের পক্ষ থেকেও ফেসবুকের সাথে সংযুক্ত কিছু থার্ড পার্টি অ্যাপ ও ওয়েবপেজ তথ্য চুরি করছে বলে স্বীকার করা হয়। এসব এপ চালু করতে ফেসবুকের লগইন তথ্য ব্যবহার করা হয়। ফেসবুক বলেছে, এসব এপে ঢোকার রাস্তা তারা স্বয়ংক্রিয়ভাবে বন্ধ করে দিয়েছে। ফেসবুক একাউন্ট ব্যবহার করে যদি অন্য কোন ওয়েবসাইট বা এপে সাইনইন করে থাকেন তবে তা শিগগিরই কিছু সিকিউরিটি সেটিংস হালনাগাদ করে নেয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

Related posts