শনিবার, ৬ জুন ২০২০ | ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭

Select your Top Menu from wp menus

সাতক্ষীরায় সাড়ে ২২ হাজার বাড়ি সম্পূর্ণ বিধ্বস্ত, মৎস্য-কৃষিতে ব্যাপক ক্ষতি

সাতক্ষীরা প্রতিনিধি

ঘূর্ণিঝড় আম্ফানের তাণ্ডবে সাতক্ষীরায় ২২ হাজার ৭১৫টি ঘরবাড়ি সম্পূর্ণ বিধ্বস্ত ও প্রায় ৬১ হাজার ঘরবাড়ি আংশিক বিধ্বস্ত হয়েছে। এছাড়া কৃষিবিভাগের যে ক্ষতি হয়েছে তাতে টাকার পরিমাণ ১৩৭ কোটি ৬১ লাখ ৩০ হাজার টাকা। মস্য বিভাগের ক্ষতি হয়েছে ১৭৬ কোটি ৩ লাখ টাকা। প্রাণী সম্পদের ৭৭ লাখ ৬৭ হাজার টাকা। সাতক্ষীরা জেলা প্রশাসন সূত্রে এ সব তথ্য জানা গেছে।

জেলা প্রশাসন আরও জানিয়েছে, জেলার ৮১ কিলোমিটার রাস্তা ও ৫৭.৫০ কিলোমিটার বেড়িবাধের ব্যাপক ক্ষতি হয়েছে। এছাড়া দেড় শতাধিক বিদ্যুতের খুঁটি উপড়ে পড়েছে। গাছপালা ভেঙে পড়েছে অসংখ্য।

সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল জানান, জেলায় ৪ হাজার ৩৩২ হেক্টর জমির ফসলি জমি সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে। আর আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে ৮ হাজার ৬১৫ হেক্টর জমি। এনিয়ে কৃষিতে মোট ক্ষতি হয়েছে ১৩৭ কোটি ৬১ লাখ ৩০ হাজার টাকার। ভেসে গেছে ১৩ হাজার ৪৯৭ হেক্টর জমির চিংড়ি ঘের ও ক্ষতি হয়েছে ১হাজার ৫০০ হেক্টর জমির মস্য খামার। যার ক্ষতির পরিমান ১৭৬ কোটি ৩ লাখ টাকা।

জেলা প্রশাসক জানান, এছাড়া ৯১টি খামার ও ৬৪০টি গবাদি পশু ও ৮৬টি হাস মুরগির খামারসহ মোট ৭৭ লাখ টাকা ৬৭ হাজার টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। উপকূলীয় উপজেলা শ্যামনগর ও আশাশুনি উপজেলার ২৩টি পয়েন্টে নদীর বেঁড়িবাধ ভেঙে গেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে ৮১ কিলোমিটার রাস্তা ও ৫৭.৫০ কিলোমিটার বেঁড়িবাধ। এছাড়া, জেলায়২২ হাজার ৭১৫টি ঘরবাড়ি সম্পূর্ণ বিধ্বস্ত ও প্রায় ৬১ হাজার ঘরবাড়ি আংশিক বিধ্বস্ত হয়েছে।

Related posts