বুধবার, ৩ জুন ২০২০ | ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭

Select your Top Menu from wp menus

সাংবাদিক মুক্তিসহ নির্যাতন বন্ধের দাবি বিএফইউজের

এসবিনিউজ ডেস্ক: করোনা পরিস্থিতিতেও ঢাকাসহ দেশে সাংবাদিক নির্যাতনের ঘটনা বেড়ে যাওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে গ্রেপ্তারকৃত সাংবাদিকদের মুক্তিসহ নির্যাতন বন্ধের দাবি জানিয়েছে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ।

বুধবার (৬ মে) বিএফইউজের সভাপতি মোল্লা জালাল ও  মহাসচিব শাবান মাহমুদ এক যৌথ বিবৃতিতে এ দাবি জানান।

বিবৃতিতে তারা বলেন, গত ৩ মে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে সাংবাদিক শফিকুল ইসলাম কাজলকে সীমান্ত এলাকা থেকে গ্রেপ্তার দেখিয়ে যেভাবে তাকে চোর ডাকাতের মত পিঠমোড়া করে বেঁধে আনা হয়েছে, তা দেখে যেকোনও সভ্য সমাজের মানুষের মাথা লজ্জায় ও প্রচণ্ড ঘৃণায় মাথা হেট হয়ে যাবে।

নেতারা বলেন, পুলিশ আইনানুগভাবে নিরপেক্ষ হয়ে দায়িত্ব পালন করবে এটাই কাম্য।  কিন্তু কাজলের প্রতি পুলিশের আচরণ দেখে মনে হয় কাজল যেন পুলিশের প্রতিপক্ষ। বিশ্ব মুক্তগণমাধ্যম দিবসে কাজলের প্রতি পুলিশের এই আচরণের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।  এতে দেশ-বিদেশের বিবেকবান মানুষ তীব্র ঘৃণা ও নিন্দা জানিয়েছেন।

বিএফইউজের বিবৃতিতে বলছে, ২০১৮ সাল থেকে শুরু করে গত এপ্রিল পর্যন্ত দেশে ১৮০ জন সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইন ও ৫৭ ধারায় মামলা হয়েছে।  এসব মামলায় সাংবাদিকদের যে প্রক্রিয়ায় গ্রেফতার ও নির্যাতন করা হয়েছে তা ন্যায়বিচারের অবমাননা। কাজল ছাড়াও ঢাকায় জাগো নিউজ এবং বিডিনিউজের সম্পাদকের বিরুদ্ধে তুচ্ছ বিষয়ে মামলা দায়ের, নরসিংদীতে তিন সাংবাদিককে গ্রেফতার এবং সর্বশেষ সিলেটে একটি পত্রিকার সম্পাদক মাহতাবকে গ্রেপ্তার করে জেলে পাঠানো হয়েছে।

‘আইন তার নিজস্ব গতিতে চলে।  প্রশ্ন হচ্ছে কাজলের প্রতি যে ব্যবহার করা হয়েছে সেটা কি আইনের নিজস্ব গতি? এমন প্রশ্ন রেখে সাংবাদিকদের বিরুদ্ধে দায়ের করা তুচ্ছ ঘটনার মামলাগুলো অবিলম্বে প্রত্যাহার এবং বিশেষ ব্যবস্থায় জরুরি ভিত্তিতে নিষ্পত্তি করার দাবি’ জানান বিএফইউজের নেতৃদ্বয়।

Related posts