মঙ্গলবার, ২০ অগাস্ট ২০১৯ ♦ ৪ ভাদ্র ১৪২৬

Select your Top Menu from wp menus

সমৃদ্ধির প্রচেষ্টায় প্রয়োজন সঠিক পরিসংখ্যান: খুবি ট্রেজারার

স্টাফ রিপোর্টার: খুলনা বিশ্ববিদ্যালয়ে ‘অ্যাপ্লিকেশন্স অব স্টাটিটিকস ইন ডিফারেন্ট ফিল্ডস’ র্শীষক এক সেমিনার রোববার (২১ জুলাই) অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে পরিসংখ্যান ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. উত্তম কুমার মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারের উদ্বোধনী আনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ। তিনি বলেন, জাতীয় জীবনের সকল ক্ষেত্রে পরিসংখ্যান দরকার। একটি জাতির সমৃদ্ধির প্রচেষ্টায় বা বিকাশের ক্ষেত্রে প্রথম প্রয়োজন সঠিক পরিসংখ্যানের। আর পরিসংখ্যান সঠিক হলে সঠিক পরিকল্পনা গ্রহণ করা যায়, আর সঠিক পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমেই জাতির সমৃদ্ধি ঘটে। তাই বিষয়টি অতীব গুরুত্বপূর্ণ। তিনি এই সেমিনারের রিসোর্স পার্সন হিসেবে যুক্তরাষ্ট্রের বল ইউনিভার্সিটির প্রফেসর ড. এ এইচ এম রহমাতুল্লাহ ইমনের উপস্থিত এবং তাঁর মূল্যবান নিবন্ধ উপস্থাপনের জন্য আন্তরিক ধন্যবাদ জানান।

তিনি বলেন, এই নিবন্ধ বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট ডিসিপ্লিনসমূহের শিক্ষক, শিক্ষার্থীদের প্রভৃত উপকারে আসবে। রিসোর্স পাসন উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন এবং পরে তাঁর নিবন্ধ উপস্থাপন করেন। এসময় জীব বিজ্ঞান স্কুলের ডিন এবং বিভিন্ন ডিসিপ্লিন প্রধান, শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।     

Related posts