বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০ | ৭ ফাল্গুন ১৪২৬

Select your Top Menu from wp menus

শ্রীফলতলা ইউপিকে ডিজিটালাইজড প্রতিষ্ঠানে উন্নীতকরণের উদ্বোধন

স্টাফ রিপোর্টার: ‘মুজিববর্ষের অঙ্গিকার ডিজিটালাইজড হবে স্থানীয় সরকার’ এই স্লোগানকে সামনে রেখে উদ্ভাবনী কার্যক্রম হিসেবে এসডিজি ম্যাপিং ও ইউনিয়ন পরিষদকে শতভাগ ডিজিটালাইড সেবাপ্রদানকারী প্রতিষ্ঠানে উন্নীতকরণ প্রকল্প গ্রহণ করেছে খুলনা জেলা প্রশাসন। এই প্রকল্পের আওতায় সোমবার (২০ জানুয়ারি) খুলনার শ্রীফলতলা ইউনিয়ন পরিষদকে শতভাগ ডিজিটালাইজ প্রতিষ্ঠানে উন্নীতকরণের কাজের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন।

উদ্বোধনীতে জানানো  হয়, এই প্রকল্পের আওতায় উক্ত ইউনিয়নের সকলের প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করা হবে এবং পরবর্তীতে সামাজিক নিরাপত্তা কর্মসূচীসহ বিভিন্ন ধরণের সরকারি সেবা প্রদানে এই তথ্য সহায়ক ভূমিকা পালন করবে।

এই প্রকল্পের আওতায় ডিজিটাল পদ্ধতিতে খুব কম সময়ের মধ্যে নাগরিক সনদ, ট্রেড লাইসেন্স, ওয়ারিশ সনদ, গ্রাম আদালতের মামলার নোটিশ প্রেরণ, এসএমএসের মাধ্যমে জনগণের কাছে বার্তা প্রেরণ, বিবাহ নিবন্ধনসহ ৪০টি সেবা অগ্রাধিকার ভিত্তিতে প্রদান করা হবে।

প্রধান অতিথির বক্তৃতায় জেলা প্রশাসক বলেন, সরকার চায় তৃণমূলের জনগণ যেন হয়রানি ও দুর্নীতিমুক্তভাবে সকল সেবা পেতে পারে। এজন্য ধীরে ধীরে সকল সেবাকে ডিজিটালাইজেশনের আওতায় আনা হচ্ছে। সেক্ষেত্রে একটি সঠিক তথ্যভান্ডার গড়ে তোলার মাধ্যমে শ্রীফলতলা ইউনিয়নকে একটি মডেল ইউনিয়নে রূপান্তরিত করা হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনার স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক ইশরাত জাহান, আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার ম. জাভেদ ইকবাল, রূপসা উপজেলার নির্বাহী অফিসার নাসরিন আক্তার, অনলাইন ইউপি এ্যাসেসমেন্ট ফার্মের ব্যবস্থাপনা পরিচালক মোঃ আবু নাসের প্রমুখ। সভাপতিত্ব করেন শ্রীফলতলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ ইসহাক সরকার। প্রকল্পের বিষয়ে ভিডিওচিত্র প্রদর্শন করেন ইউএনডিপি’র ডিএফও মোঃ ইকবাল হাসান।

উল্লেখ্য ইউএনডিপির কারিগরী সহায়তায় অনলাইন ইউপি এ্যাসেসমেন্ট ফার্ম লিমিটেড এই প্রকল্পটি বাস্তবায়ন করছে।

Related posts