বুধবার, ৮ ফেব্রুয়ারি ২০২৩ ❙ ২৪ মাঘ ১৪২৯

শুক্র-শনিবার ছাড়া নগরীতে সমাবেশ-মিছিল নয়:সেতুমন্ত্রী

এসবিনিউজ ডেস্ক: সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের শুক্র ও শনিবার ছাড়া রাজধানীতে সভা ও সমাবেশ এবং রাস্তায় মিছিল না করার সিদ্ধান্ত বাস্তবায়নের ওপর গুরুত্বআরোপ করেছেন। ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)-র বোর্ড সভায় ইতোপূর্বে এই সিদ্ধান্ত নেয়া হয়েছিল।
মন্ত্রী বৃহস্পতিবার(৩১জানুয়ারি) ডিটিসিএ’র কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভাশেষে সভার সিদ্ধান্তসমূহ সাংবাদিকদের ব্রিফ করেন।
নগরীর দখল হওয়া ফুটপাত উদ্ধার করে পথচারীদের ফিরিয়ে দেয়ার লক্ষ্যে সিটি কর্পোরেশনের উদ্যোগ কামনা করে মন্ত্রী বলেন, মহানগরীতে যত্রতত্র গাড়ি পার্কিং নিয়ন্ত্রণ করতে হবে।
তিনি নগরীর শিক্ষা প্রতিষ্ঠান ও হাসপাতালসমূহের সামনে বা পাশে হর্ন বাজানো বন্ধে ট্রাফিক বিভাগ, পরিবহন মালিক, চালক এবং জনগণের সহযোগিতা কামনা করেন।
মন্ত্রী বলেন, মোটর সাইকেলে দুইজনের বেশি যাত্রী চলাচল করতে পারবে না এবং উভয়ের হেলমেট ব্যবহার বাধ্যতামূলক। এ সিদ্ধান্ত কঠোরভাবে কার্যকর করা জরুরি।
ট্রাফিক আইন বিষয়ে ছাত্রজীবনে জনসচেতনতা তৈরির ওপর গুরুত্বারোপ করে মন্ত্রী শিক্ষা মন্ত্রণালয়ের সহায়তায় পাঠ্যসূচিতে ট্রাফিক সংক্রান্ত নীতিমালা সংযুক্ত করার বিষয়টি দ্রুত এগিয়ে নিতে সংশ্লিষ্টদের নির্দেশনা দেন।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী ঢাকা মহানগরীর বাসরুট সমন্বয় করে গণপরিবহনে সক্ষমতা বাড়াতে মরহুম মেয়র আনিসুল হকের নেয়া কার্যক্রম এগিয়ে নেয়ার প্রত্যাশা পুনর্ব্যক্ত করেন। এ বিষয়ে ডিটিসিএ’র পরবর্তী সভায় বিস্তারিত আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে বলেও তিনি জানান।
সভায় ডিটিসিএ’র নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান এবং ঊর্ধ্বতন কর্মকর্তাগণসহ নবনিযুক্ত শিক্ষানবিশ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

Related posts