শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০ | ৯ আশ্বিন ১৪২৭

Select your Top Menu from wp menus

রাত ৮টার মধ্যে দোকানপাট ও শপিংমল বন্ধের নির্দেশ

এসবিনিউজ ডেস্ক: দেশে করোনাভাইরাস পরিস্থিতির কারণে হাটবাজার-দোকানপাট ও শপিংমল রাত ৮টার মধ্যে বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। একই সঙ্গে জনসাধারণকে ই-কমার্স সাইট ব্যবহারে উৎসাহিত করার আহ্বান জানানো হয়েছে।
সোমবার (৩ জুলাই) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব মোহাম্মদ আব্দুল ওয়াদুদ চৌধুরী স্বাক্ষরিত আদেশে বলা হয়, হাটবাজার-দোকানপাট ও শপিংমলে সামাজিক দুরত্ব বজায়সহ অন্যান্য স্বাস্থ্যবিধি কঠোরভাবে পালন করতে হবে।
শপিংমলের প্রবেশপথে তাপমাত্রা নির্ণয়ক যন্ত্রসহ হাত ধোয়ার ব্যবস্থা ও স্যানিটাইজার রাখতে হবে। শপিংমলে আগত যানবাহনকে জীবানুমুক্ত করতে হবে। হাটবাজার-দোকানপাট ও শপিংমল অবশ্যই রাত ৮টার মধ্যে বন্ধ করতে হবে।
এছাড়া দেশে নিয়ন্ত্রিত চলাচলের সময়সীমা ৩১ আগস্ট পর্যন্ত বাড়িয়েছে সরকার। আগামী ৪ আগস্ট থেকে ৩১ আগস্ট ২০২০ পর্যন্ত এ নিয়ন্ত্রণ অব্যাহত থাকবে এবং সাপ্তাহিক ছুটি এ নিয়ন্ত্রণের অন্তর্ভুক্ত থাকবে।
করোনাভাইরাস বিস্তার রোধে এবং পরিস্থিতির উন্নয়নের লক্ষ্যে সরকার শর্ত সাপেক্ষে দেশের সার্বিক কার্যাবলী এবং জনসাধারণের চলাচলে নিয়ন্ত্রণ আরোপ করার সিদ্ধান্ত গ্রহণ করেছে।
মন্ত্রিপরিষদ বিভাগের আদেশে ১০টি শর্তের কথা বলা হয়েছে। এসব শর্তের মধ্যে রয়েছে- রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত অতীব জরুরি প্রয়োজন (প্রয়োজনীয় ক্রয়-বিক্রয়, কর্মস্থলে যাতায়াত, জরুরি পরিষেবা, ওষুধ ক্রয়, চিকিৎসা সেবা, মৃতদেহ দাফন/সৎকার ইত্যাদি) ব্যতীত বাসস্থানের বাইরে আসা যাবে না।
এ ছাড়া বাইরে সর্বাবস্থায় মাস্ক পরিধান করা, পারস্পরিক দূরত্ব বজায় রাখা ও অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলা নিশ্চিত করতে হবে।

Related posts