মঙ্গলবার, ৪ আগস্ট ২০২০ | ২০ শ্রাবণ ১৪২৭

Select your Top Menu from wp menus

রক্তাক্ত ইরাক, নিহত ২৫

এসবিনিউজ ডেস্ক: সরকার-বিরোধী বিক্ষোভে উত্তাল হয়ে আছে ইরাক। শুক্রবার থেকে তৃতীয় ধাপে পদার্পণ করেছে ইরাকি জনগণের বিক্ষোভ। এদিকে সোমবার বিক্ষোভে রক্তাক্ত রূপ ধারণ করেছে পুরো দেশ। সরকারপন্থী নিরাপত্তা বাহিনীর গুলিতে ইরাক জুড়ে নিহত হয়েছেন অন্তত ২৫ জন বিক্ষোভকারী। সেইসঙ্গে একই দিনে তিন শতাধিক মানুষ আহত হয়েছেন পুলিশের সঙ্গে সংঘর্ষে।

ইরাকের দক্ষিণের শহর উম কাসরে নিরাপত্তা বাহিনী গুলি চালিয়েছে সরকারের দুর্নীতির প্রতিবাদে রাস্তায় নামা জনগণের উপর। এতে ৭ জন জন নিহত হয়েছেন সেখানে। এছাড়াও ৮৭ জন আহত হয়েছেন বলে জানা গেছে।

নাসিরিয়াতে ৪ জন নিহত ও ৭১ জন আহত হওয়ার খবর জানা গেছে। বিক্ষোভকারীরা প্রাদেশিক সরকারের কার্যালয়ে আগুন লাগিয়ে দিয়েছেন এবং একটি হাসপাতাল বন্ধ করে দেয়া হয়েছে।

রাজধানী বাগদাদে পুলিশের সঙ্গে সংঘর্ষে ২ জন নিহত ও ৩৩ জন আহত হয়েছেন। এছাড়াও নাজাফ ও দিওয়ানিয়াতে ব্যাপক হতাহতের ঘটনা ঘটেছে।

দক্ষিণের আরেক শহর বাসরাতে পুলিশের রাবার বুলেট ও টিয়ার গ্যাস ক্যানিস্টারের আঘাতে ৪০ জনেরও বেশি লোক আহত হয়েছেন। বিক্ষোভকারীরা এদিন শহরের কেন্দ্রস্থলে পুলিশের বেশ কয়েকটি গাড়িতে আগুন লাগিয়ে দেয়।

এদিকে ঐতিহাসিক কারবালায়ও ব্যাপক সংঘর্ষের খবর পাওয়া গেছে। নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়িয়ে আহত হয়েছেন প্রায় ২৪ জন বিক্ষোভকারী। এছাড়া ইরাকের দক্ষিণের আমারা ও কুত বন্দরেও বিক্ষোভের খবর জানা গেছে।

Related posts