বুধবার, ৮ ফেব্রুয়ারি ২০২৩ ❙ ২৪ মাঘ ১৪২৯

মোংলা বন্দরের নতুন রেকর্ড, মাসে জাহাজ আগমন ১শ’তে উন্নীত

স্টাফ রিপোর্টার: গেল ফ্রেব্রুয়ারি মাসে মোংলা বন্দরে জাহাজ ভিড়েছে ১০০টি। এর আগে ডিসেম্বরে ৮২টি ও জানুয়ারীতে ৮৭টি জাহাজের আগমন ঘটে। প্রতিষ্ঠার ৬৯ বছরে সর্বোচ্চ জাহাজ আগমনের রেকর্ড করেছে মোংলা বন্দর কর্তৃপক্ষ। বিগত সকল বছরের তুলনায় চলতি অর্থ বছরেই পর পর দুইবার এ রেকর্ড সৃষ্টি হলো। ২০১৮-২০১৯ অর্থ বছরের নভেম্বরে এ বন্দরে ৯১টি জাহাজ এসেছিলো। এরপর শতভাগ জাহাজ নোঙ্গরে এবারই প্রথম।
মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর একেএম ফারুক হাসান বলেন, এ বন্দরে এক সময়ে (২০০১ থেকে ২০০৫ সাল পর্যন্ত) যেখানে বছরেই মাত্র ৭০/৮০টি জাহাজ আসতো আর এখন সেখানে প্রতি মাসে ৭০/৮০টি ছাড়িয়ে ১০০টিতে উন্নীত হয়েছে। তিনি বলেন, ১০০টি জাহাজ আসার ঘটনা মোংলা বন্দরের ইতিহাসে সর্বোচ্চ রেকর্ড। আমরা আশা করছি পদ্মা সেতু, মোংলা-খুলনা রেল লাইন, রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্র ও খানজাহান আলী বিমান বন্দরের কাজ সম্পন্ন হলে মোংলা বন্দরে জাহাজের আগমন আরো বৃদ্ধি পাবে।
তিনি আরো বলেন, বুধবার একনেকে মোংলা বন্দরের উন্নয়নে ৪৩৩ কোটি টাকা ব্যয়ে ৭৫টি কন্টেইনার ও কার্গো হ্যান্ডেলিং যন্ত্রপাতি ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে। পদ্মা সেতু চালু হলে মোংলা বন্দরের উপর যে চাপ বাড়বে, সেজন্য এখন থেকেই বন্দরের সক্ষমতা বৃদ্ধিতে কাজ করছে সরকার।

Related posts