বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১ | ১২ ফাল্গুন ১৪২৭

Select your Top Menu from wp menus

মোংলা বন্দরের নতুন চেয়ারম্যান মোহাম্মদ মুসার দায়িত্বভার গ্রহণ

স্টাফ রিপোর্টার: রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা, ওএসপি, এনপিপি, আরসিডিএস, এএফডব্লিউসি, পিএসসি সোমবার (২৫ জানুয়ারি) মোংলা বন্দরের চেয়ারম্যান হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছেন। তিনি পূর্বতন চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ শাহজাহান এর স্থলাভিষিক্ত হয়েছেন। এ উপলক্ষে মোংলা বন্দরে হস্তান্তর/গ্রহণ বইতে স্বাক্ষরের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে মোংলা বন্দরে নবনিযুক্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা।
রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা ১৯৮৫ সালের জানুয়ারি মাসে বাংলাদেশ নৌবাহিনীতে যোগদান করেন। তিনি মালয়েশিয়ার রাজকীয় নৌবাহিনী হতে ০১ জুলাই ১৯৮৭ সালে এক্সিকিউটিভ শাখায় কমিশন লাভ করেন। রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা দেশে এবং বিদেশে বিভিন্ন পেশাগত কোর্স কৃতিত্বের সাথে সম্পন্ন করেন। তিনি ডিফে›স সার্ভিসেস কমান্ড এন্ড স্টাফ কলেজ, মিরপুর, ফরাসী ইন্টার ফোর্সেস ওয়্যার কলেজ, ন্যাশনাল ডিফেন্স কলেজ এবং যুক্তরাজ্যের রয়্যাল কলেজ অফ ডিফেন্স স্ট্যাডিস (আরসিডিএস), থেকে প্রশিক্ষণ গ্রহণ করেন। তিনি লন্ডনের কিংস কলেজসহ আন্তর্জাতিক বিভিন্ন বিশ্ববিদ্যালয় হতে মোট চারটি মাষ্টার্স ডিগ্রি অর্জন করেন। এছাড়া ২০১৫ সালে তিনি এমফিল সম্পন্ন করেন। চাকুরী জীবনে রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা বিভিন্ন জাহাজ ও ঘাঁটির গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন ছাড়াও নৌ প্রশাসনিক কর্তৃপক্ষ ঢাকা ও নৌ সদরের বিভিন্ন গুরুত্বপূর্ণ পরিদপ্তরে পরিচালক এর দায়িত্ব পালন করেন। তিনি অত্যাধুনিক ফ্রিগেট বানৌজা বঙ্গবন্ধু ও সর্ববৃহৎ ঘাঁটি বানৌজা ঈসা খানের অধিনায়ক হিসেবেও দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি জাতীয় ব্লু-ইকোনমি সেল এর পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি মহান মুক্তিযুদ্ধের চেতনা ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শকে ধারণ করে দেশের সেবায় আত্মনিয়োগ করতে সর্বদা বদ্ধ পরিকর।
তিনি তাঁর অসামান্য কর্মদক্ষতা এবং পেশাদারিত্বের জন্য দেশে ও বিদেশে বেশ কয়েকটি পদক ও প্রশংসা পেয়েছেন। বাংলাদেশ নৌবাহিনী জাহাজ বানৌজা বঙ্গবন্ধুর অধিনায়ক হিসেবে ২০১৩ সালে অসামান্য অবদানের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর নিকট ‘ন্যাশনাল স্ট্যান্ডার্ড অ্যাওয়ার্ড’ গ্রহণ করেন। ২০১৯ সালে তার অধীনে, বানৌজা তিতুমীর মহামান্য রাষ্ট্রপতির নিকট ‘ন্যাশনাল স্ট্যান্ডার্ড অ্যাওয়ার্ড’ পেয়েছেন। বাংলাদেশ নৌবাহিনীতে সততা, নিষ্ঠা, পেশাদারিত্ব ও বিশিষ্ট সেবার স্বীকৃতিস্বরূপ তিনি ‘অসামান্য সেবা পদক’, ‘নৌ পারদর্শিতা পদক’ এবং সদ্যপ্রবর্তিত ‘জাতীয় শুদ্ধাচার পদক’ প্রাপ্ত হন।
রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা তাঁর অসাধারণ কৃতিত্বের স্বীকৃতি স্বরূপ পরপর তিনবার নৌপ্রধানের প্রশংসা পদকে ভূষিত হন। তিনি সমুদ্র ও জাতীয় নিরাপত্তা বিষয়ের একজন গবেষক এবং এবিষয়ে দেশ বিদেশের অনেক জার্নালে তার পাবলিকেশনস রয়েছে ও বেশ কয়েকটি আন্তর্জাতিক সেমিনারে তিনি অংশগ্রহণ করেছেন। ব্যক্তিগত জীবনে রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা বিবাহিত এবং দুই পুত্র সন্তানের জনক।

Related posts