সোমবার, ৩০ জানুয়ারি ২০২৩ ❙ ১৫ মাঘ ১৪২৯

মুজিববর্ষ উপলক্ষে খুবিতে কুইজ প্রতিযোগিতা

স্টাফ রিপোর্টার: খুলনা বিশ্ববিদ্যালয়ের কবি জীবনান্দ দাশ একাডেমিক ভবনে ডিভেলপমেন্ট স্টাডিজ ডিসিপ্লিনের উদ্যোগে রোববার (১৫ মার্চ) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিববর্ষ উদযাপনের অংশ হিসেবে বঙ্গবন্ধুর লেখা দুটি বইয়ের ওপর শিক্ষার্থীদের মধ্যে কুইজ প্রতিযোগিতার উদ্বোধন করা হয়।

খুলনা বিশ্ববিদ্যালয়ে মুজিবর্ষ উদযাপন কমিটির সভাপতি বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ প্রধান অতিথি হিসেবে এ প্রতিযোগিতা উদ্বোধন করেন। এ উপলক্ষে তিনি তরুণ প্রজন্মের প্রতি বঙ্গবন্ধুর জীবন ও কর্ম সম্পর্কে জানার জন্য এবং নিজেদের জীবনকে সুন্দরভাবে গড়ে তুলতে, জ্ঞান অর্জনের মাধ্যমে ভবিষ্যৎ জীবন গঠনে বই পড়ার আহবান জানান। তিনি বলেন, উন্নয়ন অধ্যয়ন বিষয়ে লেখাপড়া যারা করতে চায় তাদেরকে অবশ্যই বহুমুখী জ্ঞানার্জন করতে হবে। তিনি বলেন বঙ্গবন্ধুর লেখা অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচা এবং সম্প্রতি প্রকাশিত আমার দেখা নয়াচীন এ তিনটি বইয়ে বঙ্গবন্ধুর ঘটনাবহুল রাজনৈতিক জীবনের নানা ঘটনা প্রবাহ উল্লিখিত হয়েছে। বইগুলো পড়লে শিক্ষার্থীদের বঙ্গবন্ধুর জীবনের ঘটনাপ্রবাহ ছাড়াও তার স্বপ্ন, প্রজ্ঞা, দূরদর্শিতার নানামাত্রিক জ্ঞানার্জনে সহায়ক হবে বলেও তিনি উল্লেখ করেন।

তিনি মুজিববর্ষ উদযাপনে শিক্ষার্থীদের এ আয়োজনের জন্য ডিসিপ্লিন প্রধানসহ শিক্ষবৃন্দকে আন্তরিক ধন্যবাদ জানান এবং এ বছর সেমিনারসহ আরও কর্মসূচি গ্রহণের জন্য পরামর্শ দেন। ডিভেলপমেন্ট স্টাডিজ ডিসিপ্লিন প্রধান মোঃ হাসান হাওলাদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন সামাজিক বিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর মোছাঃ তাছলিমা খাতুন। স্বাগত বক্তব্য দেন আয়োজক কমিটির আহবায়ক সহকারী অধ্যাপক নুজহাত ফাতিমা এবং সঞ্চালনা করেন আয়োজক কমিটির সদস্য-সচিব সহকারী অধ্যাপক বায়েজিদ খান। বঙ্গবন্ধুর লেখা অসমাপ্ত আত্মজীবনী এবং আমার দেখা নয়াচীন- এ দুটি বইয়ের ওপর এ কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় প্রত্যেকটি বইয়ের ওপর ৫০টি প্রশ্ন করা হয়, অংশগ্রহণকারী শিক্ষার্থীরা এক ঘণ্টার মধ্যে উত্তর দেন।  ডিসিপ্লিনের ১০২জন শিক্ষার্থী এ প্রতিযোগিতায় অংশ নেয়। বিজয়ী প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় এ তিনজনকে আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধুর শততম জন্মদিবসে বিশ্ববিদ্যালয় আয়োজিত অনুষ্ঠানে পুরস্কৃত করা হবে বলে আশা করা হচ্ছে।  

Related posts