শুক্রবার, ২৭ জানুয়ারি ২০২৩ ❙ ১৩ মাঘ ১৪২৯

মির্জা ফখরুলের আসন শূন্য ঘোষণা

এসবিনিউজ ডেস্ক: বিধি অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে শপথ না নেওয়ায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের আসন শূন্য ঘোষণা করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।
একাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশনের পঞ্চম কার্যদিবসে মঙ্গলবার (৩০ এপ্রিল) রাত সোয়া ৮টায় স্পিকার এ ঘোষণা দেন। মির্জা ফখরুল গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় নির্বাচনে বগুড়া-৬ আসন থেকে বিজয়ী হয়েছিলেন।
তার আসন শূন্য ঘোষণা করে স্পিকার বলেন, সংবিধান অনুযায়ী ২৯ এপ্রিল মধ্যরাত পর্যন্ত একাদশ জাতীয় নির্বাচনে বিজয়ীদের শপথ নেওয়ার সুযোগ ছিল। অথবা এই সময়ের মধ্যে শপথ নিতে সময় চেয়ে চিঠি দেওয়ার সুযোগ ছিল বিজয়ীদের জন্য। কিন্তু এই সময়ের মধ্যে মির্জা ফখরুল ইসলাম আলমগীর শপথও নেননি, শপথের জন্য সময় চেয়ে চিঠিও দেননি। ফলে সংবিধানের বিধি অনুযায়ী তার আসনটি শূন্য ঘোষণা করা হলো।
সংবিধান অনুযায়ী, সংসদের প্রথম অধিবেশন শুরুর পরবর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচনে বিজয়ীদের শপথ গ্রহণের বাধ্যবাধকতা রয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর প্রথম অধিবেশন বসে ৩০ জানুয়ারি। সেই হিসেবে ওই নির্বাচনে বিজয়ীদের ২৯ এপ্রিল মধ্যরাতের মধ্যে শপথ নেওয়ার সুযোগ ছিল নির্বাচনে বিজয়ীদের। এর আগে, নির্বাচনে আওয়ামী লীগ, জাতীয় পার্টি ও আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট থেকে নির্বাচিতরা সবাই শপথ নিয়েছিলেন। নির্বাচন প্রত্যাখ্যান করে কেবল শপথ নেওয়া থেকে বিরত ছিলেন বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্টের আট প্রার্থী।

Related posts