সোমবার, ৮ মার্চ ২০২১ | ২৩ ফাল্গুন ১৪২৭

Select your Top Menu from wp menus

মার্কিন ইতিহাসে সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে যাচ্ছেন বাইডেন

এসবিনিউজ ডেস্ক: মার্কিন ইতিহাসে সবথেকে প্রবীণ প্রেসিডেন্ট হিসেবে আগামীকাল বুধবার (২০ জানুয়ারি) শপথ গ্রহণ করছেন জো বাইডেন। গত বছরের নভেম্বরেই বাইডেনের বয়স হয়েছিল ৭৮ বছর।
এর আগে আমেরিকার সব থেকে বয়স্ক প্রেসিডেন্ট ছিলেন ট্রাম্প৷ শপথ নেওয়ার সময় তার বয়স ছিল ৭০৷
এদিকে আগামীকালের শপথ অনুষ্ঠানকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রজুড়ে নেওয়া হয়েছে বাড়তি সতর্কতা। মোতায়েন করা হয়েছে বিভিন্ন রাজ্যে নিরাপত্তা রক্ষী।
প্রেসিডেন্টের লড়াই শুরু থেকেই বাইডেন জানান, তিনি কোনো অন্ধকারের পথ অনুসরণ করবেন না৷ দেশকে আলোর দিশা দেখানোর জন্যই লড়বেন তিনি ও তার দল। ১৯৭২ থেকে মাত্র ২৯ বছর বয়সে ডেলাওয়ারের মার্কিন সেনেটর হিসেবে নির্বাচিত হয়ে, নিজের রাজনৈতিক জীবন শুরু করেন বাইডেন৷
৩৬ বছরের তার সেনেটর জীবন৷ পরে ২০০৯ থেকে ২০১৭ পর্যন্ত ওবামা আমলে ভাইস প্রেসিডেন্ট ছিলেন তিনি৷ ওবামার অত্যন্ত বিশ্বস্ত সৈনিক ছিলেন জো৷ সামলেছেন বিদেশ নীতি থেকে অভ্যন্তরীন সমস্যা৷ যার মধ্যে অন্যতম ছিল মার্কিন বন্দুকনীতি থেকে অর্থনৈতিক বিষয়৷
জো বাইডেনের জন্ম ১৯৪২ সালের ২০ নভেম্বর পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের স্ক্রানটনে। চার ভাই-বোনের মধ্যে সবার বড় বাইডেন বেড়ে ওঠেন স্ক্রানটন, নিউ ক্যাসল কাউন্টি ও ডেলাওয়ারের মধ্যেই। বাবা জোসেফ রবিনেট বাইডেন সিনিয়র আর আইরিশ বংশোদ্ভূত মা ক্যাথরিন ইউজেনিয়া ফিনেগান। ডেলাওয়ার ইউনিভার্সিটিতে ইতিহাস ও রাষ্ট্রবিজ্ঞানে পড়াশোনা করেন বাইডেন।
পরে তিনি আইনে ডিগ্রি নেন। ১৯৬৬ সালে সিরাকিউজ ইউনিভার্সিটিতে পড়ার সময় বাইডেন নিলিয়া হান্টারকে বিয়ে করেন। ১৯৭২ সালে বড় দিনের আগে ক্রিসমাস ট্রি কিনতে গিয়ে ভয়াবহ সড়ক দুর্ঘটনায় নিলিয়া মারা যান। তার মেয়ে নাওমিও দুর্ঘটনায় মারা যান। এরপর ভেঙে পড়েছিলেন বাইডেন। কীভাবে কী করবেন জানতেন না তিনি। তবে ফের ঘুরে দাঁড়িয়েছেন তিনি। একজন যোদ্ধা তো এমনই হয়। জীবন যুদ্ধেও সে কখনও হারে না।

Related posts