মঙ্গলবার, ১৮ মে ২০২১ | ৪ জ্যৈষ্ঠ ১৪২৮

Select your Top Menu from wp menus

মধু ব্যবসা সম্প্রসারণে কর্মশালা

প্রাকৃতিক ভাবে আহরিত মধু যথাযথভাবে সংগ্রহ, সংরক্ষণ ও বিপণন করতে পারলে মধুর দাম বেশী পাওয়া সম্ভব। এতে মধু সংগ্রহকারীরা লাভবান হবে, পাশাপাশি ভোক্তারাও খাঁটি মধু পাবে। সুন্দরবনের মধু ব্যবসা সম্প্রসারণের লক্ষ্যে ব্যবসায়ীদের নিয়ে আয়োজিত এক কর্মশালায় বক্তারা একথা বলেন।

শ্যামনগর উপজেলার মুন্সিগঞ্জ ইউনিয়নের মথুরাপুর গ্রামে বাংলাদেশ এনভায়রণমেন্ট্ এন্ড ডেভেলপমেন্ট্ সোসাইটি (বেডস্)-এর ট্রেনিং সেন্টারে বুধবার্র এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। জাপানের বৈদেশিক সম্পর্ক বিষয়ক মন্ত্রণালয়ের তৃণমূল প্রকল্পের আর্থিক সহযোগিতায় বেডস্ এবং জাপানের একটি সংগঠন জাপান এনভায়রনমেন্টাল এডুকেশন ফোরাম (জীফ) যৌথভাবে মধু সংগ্রহকারীদের জীবনমান উন্নয়নে বাস্তবায়িত প্রকল্পের অংশ হিসেবে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

কর্মশালায় উপস্থিত ছিলেন শ্যামনগর উপজেলা সমবায় অফিসার আকরাম হোসেন, বন বিভাগের কদমতলা স্টেশনের প্রতিনিধি মো: টিপু মিয়া, বিসিক সাতক্ষীরার প্রশিক্ষক মো: রাকিবুল ইসলাম ও বেডস্ এর প্রতিনিধি আসাদুল হাসান,নাহিদ মাহমুদ, আসিফ ইমতিয়াজ এবং আশীষ কুমার মন্ডল। এছাড়া উপস্থিত ছিলেন মধু ব্যবসায়ী ও সুন্দরবন মৌয়াল শ্রমজীবি সমবায় সমিতির সদস্যরা এবং অন্যান্য মৌয়ালগণ।

আলোচনা সভায় সুন্দরবনের মধু ব্যবসা সম্প্রসারণ সম্পর্কে আলোচনা করা হয়। মধু আন্তর্জাতিক বাজারে কিভাবে পরিচিত করা যায় সে বিষয়ে আলোচনা হয়। আলোচনা সভায় উপস্থিত অংশগ্রহণকারীগণ এই কর্মকান্ডের সাথে জড়িত থেকে স্বাবলম্বী হওয়ার প্রত্যাশা ব্যক্ত করেন। এজন্যে প্রত্যেকেই নিজ নিজ অবস্থান থেকে ভূমিকা রাখার অঙ্গীকার করেন। খবর বিজ্ঞপ্তির

 

Related posts