শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩ ❙ ১৪ মাঘ ১৪২৯

ভারত জুড়ে লকডাউন বাড়ল আরো দুই সপ্তাহ

এসবিনিউজ ডেস্ক: ভারতে চলমান ২১ দিনের লকডাউন আরো দুই সপ্তাহ বাড়ানোর ঘোষণা দিয়েছে দেশটির সরকার। করোনা ভাইরাসের সংক্রমণ বন্ধ করতে ভারত সরকার এই সিদ্ধান্ত গ্রহণ করেছে। এই ভাইরাসের প্রভাবে এখন পর্যন্ত দেশটিতে মারা গেছে ২৩৯ জন এবং আক্রান্ত ৭ হাজার ৪৪৭ জন।

ভারতে চলমান লকডাউন ১৪ এপ্রিল পর্যন্ত কার্যকর ছিলো। সামনে আরো কতদিন লকডাউন চলবে তা নিয়ে আলোচনার জন্য সকল রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিও কনফারেন্সে আলোচনা করেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ সময় অধিকাংশ রাজ্যের মুখ্যমন্ত্রী এই লকডাউন ৩০ এপ্রিল পর্যন্ত করার পক্ষে মত প্রকাশ করেন। ভারতের প্রধানমন্ত্রী জানান, কেন্দ্রীয় সরকারের সঙ্গে সমন্বয় রেখে রাজ্য সরকারের সম্মিলিত প্রয়াসে এখন পর্যন্ত ভারতে করোনা ভাইরাসের সংক্রামণ হার কমানো গেছে। কিন্তু আগামী সপ্তাহগুলো খুবই গুরুত্বপূর্ণ।

এদিকে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বিগত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে দেশটিতে ৪০ জনের মৃত্যু হয়েছে এবং নতুন করে আক্রান্ত হয়েছেন আরো ১ হাজার ৩৫ জন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব লাভ আগারওয়াল মিডিয়া ব্রিফিংয়ে জানান, লক ডাউন না থাকলে ১৫ এপ্রিলের মধ্যে ভারতে আক্রান্তের সংখ্যা হতো ৮ কোটি ২ লাখ।

নরেন্দ্র মোদি দেশের প্রথম সারিতে থেকে কর্মরত স্বাস্থ্যকর্মী, চিকিৎসক ও অন্যান্য সেবা দানকারীদের আশ্বস্ত করে জানান, বর্তমানে ভারতে পর্যাপ্ত প্রয়োজনীয় ওষুধ ও চিকিৎসা সামগ্রী রয়েছে। সেই সঙ্গে প্রস্তুত রয়েছে ভাইরাস থেকে প্রতিরক্ষা পোশাক (পিপিই)।

এ সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কালোবাজারি, পণ্য মজুদকারী এবং ডাক্তার, স্বাস্থ্যকর্মী ও শিক্ষার্থীদের সঙ্গে খারাপ আচরণকারীদের বিষয়ে হুশিয়ারি উচ্চারণ করেন। সেই সঙ্গে লকডাউন অমান্যকারীদের বিপক্ষে ব্যবস্থা গ্রহণের পাশাপাশি ‘সামাজিক দূরত্ব’ বজায় রাখার নিয়ম অনুসরণের নির্দেশ দেন তিনি।

Related posts