মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯ | ২৭ কার্তিক ১৪২৬

Select your Top Menu from wp menus

বৈধকরণ প্রক্রিয়ায় যাবে না মালয়েশিয়া

এসবিনিউজ ডেস্ক: মালয়েশিয়ায় অবৈধ বিদেশি অভিবাসীদের রি-হাইয়ারিং বা বৈধকরণ প্রক্রিয়া শেষ হলেও গুঞ্জন ছিল যে আবারও বৈধকরণ প্রক্রিয়া শুরু হবে। বিশেষ করে মালয়েশিয়ায় বাংলাদেশি কমিউনিটির মধ্যে গুঞ্জন ছিল ২০১৯ সালের জানুয়ারি মাসেই এ সুযোগ আসতে পারে। তবে নতুন বছরের শুরুর দিকে অবৈধ বিদেশি কর্মীদের ভাগ্যে কী থাকছে সে বিষয়ে তাদের অবস্থান স্পষ্ট করেছে দেশটির সরকার।

বুধবার (১২ ডিসেম্বর) দেশটির স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী দাতুক মোহাম্মদ আজিজ জামান জানিয়েছেন, আর কোনো বৈধকরণ প্রক্রিয়ায় যাবে না মালয়েশিয়া। তিনি বলেছেন, ঘনঘন বৈধকরণ প্রক্রিয়া দেশের জন্য নেতিবাচক সংস্কৃতি হতে পারে। অভিবাসী কর্মীরা মালয়েশিয়ার আইনকে হালকাভাবে নিয়ে ইচ্ছাকৃতভাবে বেশি অর্থ উপার্জনের জন্য অবৈধ হয়ে যায়। এ জন্যই অভিবাসন দফতর কঠোর অভিযান পরিচালনা করেছে। কারণ স্বরাষ্ট্র মন্ত্রণালয় অবৈধ বিদেশিদের একটি পরিষ্কার বার্তা দিতে চেয়েছিল যে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কোনো আপোষ করা হবে না।

মোহাম্মদ আজিজ আরও বলেন, ‘অবৈধ অভিবাসী সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত অভিযান অব্যাহত থাকবে।’ নতুন বিদেশি নিয়োগের জন্য নীতিমালা সংশোধন ও সুসংহত করার লক্ষ্যে মানবসম্পদ মন্ত্রণালয়ের সঙ্গে তার মন্ত্রণালয় কাজ করছে জানিয়ে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ‘খুব শিগগিরই নতুন বিদেশি কর্মী নিয়োগের জন্য নতুন প্রক্রিয়া, লেভি পেমেন্ট এবং নতুন শর্ত ঘোষণা করা হবে।’

 

Related posts