মঙ্গলবার, ১৮ মে ২০২১ | ৪ জ্যৈষ্ঠ ১৪২৮

Select your Top Menu from wp menus

বিশ্বে করোনায় এক হাজারের বেশি সাংবাদিকের মৃত্যু

এসবিনিউজ ডেস্ক: বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গত বছরের মার্চ মাস থেকে এ বছরের ১৩ এপ্রিল পর্যন্ত বিশ্বে ১ হাজার ৬০ জন সাংবাদিক মারা গেছেন। যে তালিকার শীর্ষে আছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত ১৭৩ জন গণমাধ্যমকর্মী মারা গেছেন। বাংলাদেশ রয়েছে এ তালিকার ছয় নম্বরে। যেখানে মরণব্যাধি এ ভাইরাসে মারা গেছেন ৪৮ সংবাদকর্মী।
জেনেভা ভিত্তিক এনজিও প্রেস এমব্লেম ক্যাম্পেইনের একটি জরিপে এ তথ্য উঠে এসেছে। পিইসি সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, স্থানীয় গণমাধ্যম, সাংবাদিকদের জাতীয় সংগঠন ও পিইসির আঞ্চলিক প্রতিনিধিদের কাছ থেকে তথ্য নিয়ে এই পরিসংখ্যান তৈরি করা হয়েছে।
পিইসির মহাসচিব ব্লেইজ লেম্পেন বলেন, ‘পিইসি করোনাভাইরাসের কারণে এই বিপুলসংখ্যক সাংবাদিকের মৃত্যুতে দুঃখ প্রকাশ করছে এবং তাদের পরিবার এবং সহকর্মীদের প্রতি সমবেদনা জানাচ্ছে। এমন পরিস্থিতিতে সাংবাদিকদের দ্রুত টিকাদান কর্মসূচির আওতায় আনা উচিত, যাতে মাঠপর্যায়ে তারা জীবন বিপন্ন না করেই নিজেদের কাজগুলো করে যেতে পারে।
সংস্থাটির জরিপে বলা হয়েছে করোনা ভাইরাসে করোনায় সাংবাদিক ‍মৃত্যুর শীর্ষ ১০ দেশের মধ্যে ব্রাজিলের পর পেরুতে ১৩৮ জন সাংবাদিক মারা গেছে। তৃতীয় স্থানে মেক্সিকোতে ৯৩ জন। ভারতে ৬৩ জন।

Related posts