মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০ | ১৩ আশ্বিন ১৪২৭

Select your Top Menu from wp menus

বিশ্বব্যাপী করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৬ লাখ ছাড়িয়েছে

এসবিনিউজ ডেস্ক: সারাবিশ্বে ছড়িয়ে পড়া প্রাণঘাতী নভেল করোনাভাইরাস মহামারীতে বিশ্বব্যাপী মোট মৃতের সংখ্যা ৬ লাখ ছাড়িয়ে গেছে। জনস হপকিন্স উইনিভার্সিটির পরিসংখ্যান থেকে এই তথ্য জানা যায়। শনিবার গ্রীনিচ মান সময় ০০৫০ টায় বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে ৬ লাখ ৬৬৫ জনে দাঁড়িয়েছে। এদিকে কোভিড-১৯ রোগে বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা ১ কোটি ৪০ লাখ ছাড়িয়ে গেছে। বিশ্বে করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত মোট ৩৬ লাখ ৩৮ হাজার ২ জন আক্রান্ত হয়েছে এবং ১ লাখ ৩৯ হাজার ১২৮ জন প্রাণ হারিয়েছে। দেশটিতে আক্রান্ত ও মৃতের এ সংখ্যা বিশ্বের অন্য যেকোন দেশের তুলনায় অনেক বেশি।
এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা দাবি করেছে করোনা বিপর্যস্ত দেশ ব্রাজিলে বর্তমানে সংক্রমণ পরিস্থিতি স্থিতিশীল অবস্থায় রয়েছে। একইসাথে সংস্থাটি সংক্রমণ রোধে এই সুযোগ কাজে লাগাতে দেশটির প্রতি আহ্বান জানিয়েছে। শুক্রবার জরুরি ভার্চুয়াল এক সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বাস্থ্য বিষয়ক প্রধান মাইকেল রায়ান বলেন, ব্রাজিলে করোনার সংক্রমণ এখন আর জ্যামিতিক হারে বাড়ছে না। এটি স্থিতিশীল রয়েছে।
বিশ্বে যুক্তরাষ্ট্রের পরই করোনায় পর্যুদস্ত দেশ ব্রাজিল। দেশটিতে এ পর্যন্ত মারা গেছে প্রায় ৭৭ হাজার লোক এবং আক্রান্ত হয়েছে ২০ লাখেরও বেশি লোক। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বৃহস্পতিবারের তথ্যে জানা গেছে, ২৪ ঘন্টায় ব্রাজিলে ৪৫ হাজারেরও বেশি লোক করোনায় আক্রান্ত হয়েছে এবং মারা গেছে আরো ১৩০০ লোক। কিন্তু রায়ান বলছেন, সংক্রমণের গতি স্থিতিশীল। তিনি বলেন, এখন ব্রাজিলের জন্যে সুযোগ সংক্রমণ কমিয়ে আনার এবং তিনি স্বীকার করেন যে দেশটি এ বিষয়ে একটি সমন্বিত পদক্ষেপ গ্রহণ করতে যাচ্ছে।
প্রসঙ্গত সংকট শুরুর প্রথমদিকে ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বলসোনারো করোনাকে খুব একটা গুরুত্ব দেননি এবং দেশটির বিভিন্ন রাজ্যের গভর্ণরদের নেয়া কঠোর পদক্ষেপসমূহের সমালোচনা করেন। ডানপন্থী এই নেতা এখন করোনায় আক্রান্ত হয়ে কোয়ারেন্টাইনে রয়েছেন।

Related posts