সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১ | ৫ আশ্বিন ১৪২৮

Select your Top Menu from wp menus

বিভক্তির রাজনীতি ছেড়ে জাতীয় ঐক্য গড়ে তুলুন: জর্জ ডব্লিউ বুশ

এসবিনিউজ ডেস্ক: ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের সন্ত্রাসী হামলার পর আমেরিকার জনগণের মধ্যে যে ঐক্য দেখা গিয়েছিল, একই ঐক্য নিয়ে দেশকে এগিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ।
আফগান যুদ্ধ শুরু করা এই প্রেসিডেন্ট আমেরিকার জনগণকে ভয় ও বিভক্তির রাজনীতি পরিহার করে ঐক্যের আহ্বান জানিয়েছেন। ৯/১১ সন্ত্রাসী হামলায় যারা নিহত হয়েছিলেন, তাদের স্মরণসভায় এ কথা বলেন তিনি। হামলার ২০ বছর পূর্তি উপলক্ষ্যে পেনসিলভানিয়ার শাংকসভিলে এই স্মরণসভার আয়োজন করা হয় শনিবার।
বর্তমানে রাজনীতি থেকে দূরে থাকা সাবেক এই প্রেসিডেন্ট স্মরণসভায় বলেন, ‘২০০১ সালের ১১ সেপ্টেম্বরের পর একটি ঐক্যবদ্ধ আমেরিকাকে আমি নেতৃত্ব দিয়েছিলাম। বিষয়টি আমার জন্য অত্যন্ত গর্বের ছিল।’
তিনি আরও বলেন, ভয় ও অস্থিরতা আমেরিকার সেই ঐক্যকে দূরে সরিয়ে দিয়েছে, যা আমেরিকার ভবিষ্যতের জন্য খারাপ। ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের পর আমেরিকার লোকজন হাতে হাত ধরে পরিস্থিতি মোকাবিলা করেছিল। তবে কোনো বিভক্তিই ১১ সেপ্টেম্বরে নিহত মানুষের ত্যাগের ঘটনাকে ম্লান করতে পারেনি।
৯/১১ হামলার জের ধরেই আলকায়েদা ও তাদের সহযোগীদের নির্মূল করতে যুক্তরাষ্ট্র আফগানিস্তানে হামলা চালায়। শুরু হয় দেশের বাইরে যুক্তরাষ্ট্রের সবচেয়ে প্রলম্বিত যুদ্ধের। এ প্রসঙ্গে বুশ ঐ স্মরণসভায় আরো বলেন, ‘চরমপন্থীদের চেতনার সঙ্গে আমাদের ক্রমাগত লড়াই চালিয়ে যেতে হবে।’
এদিকে, শনিবার নিউ ইয়র্কের গ্রাউন্ড জিরোতে স্মরণানুষ্ঠানে যোগ দেওয়ার পর দিনের শেষ দিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও শাংকসভিল সফর করেন। তিনি নিহত ব্যক্তিদের স্মরণে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। সাবেক প্রেসিডেন্ট বুশের বক্তৃতার প্রশংসাও করেন তিনি।

Related posts