শনিবার, ৮ আগস্ট ২০২০ | ২৩ শ্রাবণ ১৪২৭

Select your Top Menu from wp menus

বিনা সুদে ২০০ কোটি টাকা ঋণ পাচ্ছে প্রবাসী কল্যাণ ব্যাংক

এসবিনিউজ ডেস্ক: প্রবাসী কল্যাণ ব্যাংককে বিনা সুদে ২০০ কোটি টাকা দিচ্ছে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড। করোনাভাইরাসের (কভিড-১৯) বৈশ্বিক প্রেক্ষাপট বিবেচনা করে প্রবাসী কল্যাণ ব্যাংক ও ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মধ্যে আজ একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে। আজ রবিবার দুপুর ২ টার দিকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সমঝোতা স্মারক অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি। বিশেষ অতিথি ছিলেন মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন। প্রবাসী কল্যাণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মাহতাব জাবিন ও ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মোঃ হামিদুর রহমান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এ সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।
স্বাক্ষরিত সমঝোতা স্মারকের আওতায় ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড প্রবাসী কল্যাণ ব্যাংককে ২০০ কোটি টাকা বিনা সুদে ঋণ হিসেবে প্রদান করবে। অপরদিকে ঋণের এই টাকায় গঠিত তহবিল থেকে প্রবাসী কল্যাণ ব্যাংক শতকরা ৪ ভাগ সরল সুদে ‘কোভিড- ১৯’র বৈশ্বিক পরিস্থিতির কারণে ক্ষতিগ্রস্ত হয়ে দেশে ফিরে আসা প্রবাসী বাংলাদেশী কর্মীদের পুনর্বাসন এবং পুন:অভিবাসনের লক্ষ্যে বিনিয়োগ- ঋণ প্রদান করবে।
এমওইউ অনুযায়ি, বৈধভাবে বিদেশে গমনকারী কর্মী বা বিদেশ থেকে বৈধভাবে রেমিটেন্স পাঠিয়েছেন এমন কর্মী এবং করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারি কর্মীদের পরিবার এই ঋণ পাওয়ার জন্য উপযুক্ত বিবেচিত হবেন। ঋণ প্রদান ও ব্যবস্থাপনা কার্যক্রম- এ বিষয়ে প্রণীত নীতিমালা অনুযায়ি সম্পাদিত হবে। স্বচ্ছ ঋণ ব্যবস্থাপনা ও ঋণ-কার্যক্রম দ্রুত নিশ্চিতের জন্য স্থানীয় প্রশাসনের সহযোগিতায় বিভিন্ন অংশীজনকেও সংযুক্ত করা হবে।
এ সময় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী বলেন, করোনাভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত প্রবাসী কর্মীদের টেকসই পুনর্বাসনের লক্ষ্যে স্বল্প ও সরল সুদে এই ঋণের ব্যবস্থা করা হচ্ছে। পরবর্তীতে প্রধানমন্ত্রী প্রদত্ত ৫০০ কোটি টাকার আরও একটি তহবিলের মাধ্যমে ক্ষতিগ্রস্তদের ব্যাপক পুনর্বাসন কর্মসূচী হাতে নেয়া হবে।
সমঝোতা স্মারক অনুষ্ঠানে অন্যান্যের প্রবাসী কল্যাণ ব্যাংকের চেয়ারম্যান বেগম শামছুন নাহার, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মোঃ শামসুল আলম, বোয়েসেল’র ব্যবস্থাপনা পরিচালক মোঃ সাইফুল ইসলাম বাদল ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ শহিদুল আলম উপস্থিত ছিলেন।

Related posts