রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২ ❙ ১০ আশ্বিন ১৪২৯

বাড়ছে বায়ুদূষণ, দিল্লিতে স্কুল- কলেজ বন্ধ ঘোষণা

এসবিনিউজ ডেস্ক: দিল্লিতে ফের বেড়েছে বায়ু দূষণ। আর এজন্য পরবর্তী নোটিশ না দেওয়া পর্যন্ত বন্ধ রাখা হয়েছে সব স্কুল কলেজ। মঙ্গলবার রাতে, দ্যা কমিশন ফর এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্ট জানায়, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সকল প্রকার সরকারী, বেসরকারী স্কুল-কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে।
করোনাকালে যেভাবে ক্লাস নেওয়া হতো সেই পরিস্থিতিতে ফিরে যাচ্ছে দিল্লির স্কুল- কলেজ। বুধবার থেকে অনলাইনের মাধ্যমে ক্লাস নেওয়া হবে। আর এনসিআর-এর অন্তর্ভুক্ত রাজ্যগুলোকে (দিল্লি, হরিয়ানা, রাজস্থান, উত্তরপ্রদেশ) তাদের সরকারি কর্মীদের ৫০ শতাংশকে বাড়ি থেকে কাজ করার নির্দেশনা দেওয়া হয়েছে এবং বেসরকারী প্রতিষ্ঠানকেও একই নির্দেশনা মেনে চলতে বলা হয়েছে।
দূষণ কমাতে ওই অঞ্চলে ২১ নভেম্বর পর্যন্ত নির্মাণ কাজ বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া অপ্রয়োজনীয় জিনিসপত্র বহনকারী ট্রাকগুলোকে আগামী রবিবার পর্যন্ত দিল্লিতে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। সেই সাথে ডিজেল এবং পেট্রোল চালিত ১০ থেকে ১৫ বছরের পুরোনো গাড়ি রাস্তায় চলাচল করতে পারবে না বলে নির্দেশ দিয়েছে এনসিআর।
বায়ু দূষণের বিষয়ে এ নির্দেশনা আসার আগে মঙ্গলবার বৈঠকে বসে দিল্লি,হরিয়ানা,উত্তর প্রদেশ এবং রাজস্থানের উর্ধ্বতন কর্মকর্তারা।
এর আগে দিল্লি রাজ্য সরকার বায়ুদূষণ কমাতে অন্তত সপ্তাহান্তে লকডাউন করার প্রস্তাব দিয়েছিল। তাতেও দূষণ না কমলে টানা সাত দিন লকডাউনের কথা ভাবছিলো কেজরিওয়াল প্রশাসন।

Related posts