মঙ্গলবার, ২৮ জুন ২০২২ ❙ ১৫ আষাঢ় ১৪২৯

বাগেরহাট এবং খুলনায় রূপান্তরের ‘উদ্যোক্তা উন্নয়ন’ প্রশিক্ষণ শুরু

স্টাফ রিপোর্টার: ‘করোনা অতিমারীতে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর জন্য জরুরি পুনর্বাসন উদ্যোগ’ (ঝঈজঊঅগ) প্রকল্পের আওতায় বুধবার (১৫ ডিসেম্বর) খুলনা এবং দাকোপে রূপান্তর কার্যালয়ের প্রশিক্ষণ কেন্দ্রে পৃথকভাবে উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণের উদ্বোধন করা হয়।
খুলনার প্রশিক্ষণের উদ্বোধন করেন রূপান্তরের নির্বাহী পরিচালক স্বপন কুমার গুহ। প্রশিক্ষণে ‘স্ক্রীম’ প্রকল্পের লক্ষ্য-উদ্দেশ্য সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন প্রোগ্রাম ডিরেক্টর ফারুক আহমেদ। প্রশিক্ষণে স্বাগত বক্তৃতা করেন বেইস খানজাহানিয়া গণবিদ্যালয়ের ট্রেনিং অফিসার সুভাষ চন্দ্র রায়। প্রশিক্ষণে সহায়তায় ছিলেন প্রকল্পের মনিটরিং কো-অর্ডিনেটর সৈয়দা সুবহা শবনম, ফিল্ড অফিসার মোঃ মোশারেফ আলী সোহেল ও টুকু রানী বিশ্বাস। প্রশিক্ষণে আয় বৃদ্ধিমুলক কর্মকান্ডের উন্নয়নে তৃনমূল জনগোষ্ঠীর ৬০জন নারী প্রশিক্ষণার্থী ২টি ব্যাচে অংশগ্রহণ করছেন। দাকোপ উপজেলার বাঁশ, বেত ও পশুসম্পদ বিষয়ক প্রশিক্ষণ উদ্বোধন করেন দাকোপ উপজেলার নির্বাহী কর্মকর্তা মিন্টু বিশ্বাস।
এছাড়াও আজ ১৫ ডিসেম্বর দাকোপের বাজুয়া ইউনিয়নে পশুসম্পদ বিষয়ক প্রশিক্ষণ উদ্বোধন করা হয়। অন্যদিকে গত ৮ ডিসেম্বর শরণখোলায় পশুসম্পদ এবং ১৩ ডিসেম্বর বাগেরহাটে বাঁশ, বেত ও পশুসম্পদ বিষয়ক ২টি ব্যাচের প্রশিক্ষণ শুরু হয়। প্রশিক্ষণসমূহের উদ্বোধনী অনুষ্ঠানে স্থানীয় জনপ্রতিনিধি, শিক্ষক, এনজিও প্রতিনিধি, সাংবাদিক ও সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন। উল্লেখ্য, সুইজারল্যান্ড সরকারের সহায়তায় বাস্তবায়নাধীন প্রকল্পটি প্রান্তিক জনগোষ্ঠীর কর্মদক্ষতা সৃষ্টি করে নয়া স্বাভাবিকত্ব পরিস্থিতির সাথে খাপ খাওয়ানোর উদ্দেশ্যেই বাস্তবায়িত হচ্ছে।

Related posts