শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০ | ১১ আশ্বিন ১৪২৭

Select your Top Menu from wp menus

বাইডেনের রানিং মেট ভারতীয় বংশোদ্ভূত কৃষ্ণাঙ্গ নারী কমলা হ্যারিস

এসবিনিউজ ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবারের মতো ভাইসপ্রেসিডেন্ট প্রার্থী হিসাবে কৃষ্ণাঙ্গ (অশ্বেতাঙ্গ) সিনেটর কমলা হারিসের মনোনয়ন চুড়ান্ত করেছে ডেমোক্রেট। আগামী ২০২০ সালের ৩ নভেম্বরের প্রেসিডেন্সিয়াল ইলেকশনে ভাইস প্রেসিডেন্ট পদের জন্য তিনি আমেরিকার ইতিহাসে এই প্রথমবারের মতো ডেমোক্রেট প্রার্থী হিসাবে মনোনয়ন পেয়েছেন। এই পদে একজন ভারতী বংশোদ্ভূত আমেরিকান হিসাবেও মনোনয়ন পাওয়া প্রথম নারী তিনি। ১১ আগস্ট ডেমোক্রেট দলীয় প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন নির্বাচনে তার রানিং মেট হিসাবে ভাইসপ্রেসিডেন্ট পদে সিনেটর কমলা হারিসের নাম ঘোষণা করেন।
ক্যালিফোর্নিয়া থেকে নির্বাচিত সিনেটর কমলা হারিস ডেমোক্রেট দলের একজন প্রভাবশালী নেতা। তার পিতা-মাতার সুত্রে একজন জ্যামাইকান এশিয়ান ইমিগ্রান্ট। এর আগে তিনি নির্বাচনে দলের প্রেসিডেন্ট প্রার্থী হিসাবে মনোনয়ন লাভের দৌড়েও অংশ নেন। কমলা হ্যারিস ক্যালিফোর্নিয়ার স্টেট এটর্নী জেনারেল হিসাবেও কিছুদিন দায়িত্ব পালন করেছেন।
প্রসঙ্গত ৫৫ বছর বয়সী কমলা হ্যারিসই প্রথম কোন কৃষ্ণাঙ্গ নারী এবং প্রথম কোন ভারতীয় বংশোদ্ভূত, যিনি যুক্তরাষ্ট্রের প্রধান ২ দলের একটি থেকে ভাইস প্রেসিডেন্ট প্রার্থী মনোনীত হয়েছেন জো বাইডেন প্রেসিডেন্ট নির্বাচিত হলে তার ভাইস প্রেসিডেন্ট হবেন তিনি। পক্ষান্তরে ডোনাল্ড ট্রাম্পের সাথে তার ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এবারও রিপাবলিকান প্রার্থীর রানিং মেট থাকছেন।
এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে কমলা হ্যারিসের আগে মাত্র দুজন নারী ভাইস প্রেসিডেন্ট প্রার্থী মনোনীত হয়েছিলেন- ২০০৮ সালে রিপাবলিকান পার্টি থেকে সারাহ পেলিন এবং ১৯৮৪ সালে ডেমোক্রেটদের থেকে জেরালডিন ফেরারো। তাদের কেউই হোয়াইট হাউসে যেতে পারেননি।

Related posts