সোমবার, ৮ মার্চ ২০২১ | ২৩ ফাল্গুন ১৪২৭

Select your Top Menu from wp menus

আজ শপথ নিবেন বাইডেন: পৌঁছেছেন ওয়াশিংটন ডিসিতে

এসবিনিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রে ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে ওয়াশিংটন ডিসিতে এসেছেন জো বাইডেন। তার সাথে রয়েছেন তার স্ত্রী। যুক্তরাষ্ট্রের সময় বুধবার সকাল সাড়ে ১১টায় রাজধানী ওয়াশিংটন ডিসিতে শুরু হবে বাইডেনের শপথগ্রহণ অনুষ্ঠান। অর্থাৎ, বাংলাদেশ সময় বুধবার রাত সাড়ে ১০টার দিকে শপথ নিচ্ছেন প্রেসিডেন্ট বাইডেন ও ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিস। ডেলাওয়্যার অঙ্গরাজ্যের নিজ শহর উইলমিংটনকে বিদায় জানানোর পরে মেরিল্যান্ডে অ্যান্ড্রুজ ঘাঁটিতে পৌঁছেছেন বাইডেন। সেখানে পৌঁছানোর আগে তিনি ও তার স্ত্রী জিল বিমানে চড়ার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করেন।
এর আগে সোমবার মার্টিন লুথার কিং জুনিয়র দিবস উপলক্ষে বাইডেন আবারো ঐক্যের ডাক দিলেন। জো বাইডেন নিজ শহর ডেলাওয়ার থেকে ফিলাডেলফিয়ায় দাতব্য কাজে যাওয়ার মধ্য দিয়ে মার্টিন লুথার কিং জুনিয়র দিবস পালন করেন। বলা হচ্ছে চার বছরের বিভক্তি শেষে সকলকে ঐক্যবদ্ধ করার প্রয়াসের এটি একটি প্রতীকি উদ্যোগ।
এ উপলক্ষে এক ভিডিও বার্তায় বাইডেন বলেন, আমাদের ভালোবাসার দেশটিকে নিরাপদ, ঐক্যবদ্ধ ও পুনগর্ঠন করার কাজ শুরুর এখনই উপযুক্ত সময়। তবে ৭৮ বছরের জো বাইডেন যতই ক্ষত নিরাময় ও আশার কথা শোনান না কেন বিশ্লেষকরা বলছেন, ক্ষমতার প্রথম দিন থেকেই তাকে কঠোর বাস্তবতর মুখোমুখি হয়ে কঠিন সংকটসমূহ মোকাবেলা করতে হবে।
এদিকে কড়া নিরাপত্তার কারণে সমরাঙ্গনে রূপ নেয়া ওয়াশিংটন ডিসির কেন্দ্রে হোয়াইট হাউসে নীরব রয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ৬ জানুয়ারি পার্লামেন্ট ভবনে সশস্ত্র হামলার ঘটনার পর থেকে অনেকটাই নীরব রয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি এখনও পর্যন্ত নির্বাচনে তার পরাজয় স্বীকার কিংবা জয়ী প্রার্থীকে অভিনন্দন জানাননি। যুক্তরাষ্ট্রের ঐতিহ্য অনুযায়ী বিদায়ী প্রেসিডেন্ট নতুন প্রেসিডেন্টকে ওভাল অফিসে চা চক্রে অংশ নিতে আমন্ত্রণ জানান। ট্রাম্প এক্ষেত্রেও দীর্ঘদিনের রীতি ভাঙলেন। এছাড়া বাইডেনের শপথ অনুষ্ঠানে না থাকার ঘোষণাও তিনি আগেই দিয়েছেন।
অপরদিকে সোমবার প্রকাশিত এক জনমত জরিপে দেখা গেছে বিদায়ী প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প তার জনপ্রিয়তার রেকর্ড সর্বনিম্ন অবস্থানে রয়েছেন। আর কোন বিদায়ী প্রেসিডেন্ট এতো কম জনপ্রিয়তা নিয়ে ক্ষমতা থেকে বিদায় নেননি।
মার্কিন সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, ট্রাম্পের সর্বশেষ কিছু সিদ্ধান্তের ঘোষণা মঙ্গলবার হতে পারে। তিনি বেশকিছু দোষী সাব্যস্ত অপরাধীকে ক্ষমা করে দিচ্ছেন। এমনকি তিনি নিজে ও তার সন্তান যারা হোয়াইট হাউসে উপদেষ্টা ও নির্বাচনী প্রচারণায় কাজ করেছেন তাদেরও ক্ষমা করবেন বলে জল্পনা রয়েছে। আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ক্ষমা করা হবে এরকম ১০০ লোকের তালিকা ট্রাম্পের কাছে রয়েছে। বুধবার সকালেই ট্রাম্প হোয়াইট হাউস ছেড়ে ফ্লোরিডায় মার এ লাগো গলফ ক্লাবে তার নিজ বাড়িতে চলে যাবেন। বলা হচ্ছে ট্রাম্প সকালেই যাচ্ছেন কারণ প্রেসিডেন্ট হিসেবে শেষ মুহূর্তের সুযোগটুকু তিনি নিতে চাচ্ছেন। বুধবার দুপুরে বাইডেনের শপথ নেয়ার মধ্যদিয়ে মার্কিন প্রেসিডেন্টকে বহনকারী বিমান ট্রাম্প আর ব্যবহার করতে পারবেন না। কারণ তখন থেকেই তিনি আর মার্র্কিন প্রেসিডেন্ট থাকছেন না।
যুক্তরাষ্ট্রে বর্তমানে করোনা মহামারি নিয়ন্ত্রণের বাইরে, টিকা দান কর্মসূচি প্রতিনিয়ত হোঁচট খাচ্ছে। এছাড়া রয়েছে ভঙ্গুর অর্থনীতি পুনরুদ্ধারের চ্যালেঞ্জ। যারা করোনা ভাইরাসে মারা গিয়েছেন তাদের প্রতি সম্মান জানাবেন জো বাইডেন। একজন ক্যাথলিকের বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমের জানা যায়, শপথ নেওয়ার আগে বুধবার সকালে ওয়াশিংটন ডিসির সেন্ট ম্যাথিউ দ্যা আপোসলের ক্যাথেড্রালে যাবেন যুক্তরাষ্ট্রে নতুন এই প্রেসিডেন্ট।
এদিকে শপথ অনুষ্ঠান ঘিরে ওয়াশিংটন ডিসিতে নেওয়া হয়েছে নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা। মোতায়েন করা হয়েছে ২৫ হাজার ন্যাশনাল গার্ড সেনা। সেনাবেষ্টনির মধ্যেই শপথ নেবেন বাইডেন ও কমলা হ্যারিস।

Related posts