রবিবার, ১৮ এপ্রিল ২০২১ | ৫ বৈশাখ ১৪২৮

Select your Top Menu from wp menus

প্রত্যন্ত অঞ্চলে ডিজিটাল স্বাস্থ্যসেবায় ‘দুয়ারে ডাক্তার’

এসবিনিউজ ডেস্ক: দেশের স্বাস্থ্য খাতকে উন্নত করতে তরুণ উদ্যোক্তাদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম। টেলিহেলথ কোম্পানি বেস্ট এইডের উদ্যোগে অনুষ্ঠিত এক ভার্চুয়াল প্ল্যাটফর্মে এমন আহ্বান জানান তিনি।
দেশের প্রত্যন্ত অঞ্চলে ডিজিটাল স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে ‘দুয়ারে ডাক্তার’ প্রজেক্ট নিয়ে এসেছে বেস্ট এইড। এই প্রজেক্টের মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষ ২৪ ঘণ্টায় যেকোন সময় ‘বেস্ট এইডের’ কল সেন্টারে অথবা মোবাইল অ্যাপসের মাধ্যমে টেলিমেডিসিনের সাহায্যে দেশসেরা ডাক্তারের পরামর্শ নিতে পারবেন। এমনকি ই-প্রেসক্রিপশন গ্রহণ করতে পারবেন মোবাইল ও মেইলের মাধ্যমে। এছাড়াও অ্যাম্বুলেন্স সার্ভিস, ইমার্জেন্সি মেডিসিনসহ আরো একাধিক সেবা পাওয়া যাবে এই এক প্ল্যাটফর্মে।
বেস্ট এইডের সিইও মীর হাসিব মাহমুদ বলেন, আমাদের লক্ষ্য বাংলাদেশের সকল মানুষের দ্বারপ্রান্তে স্বাস্থ্য সেবা পৌঁছে দেওয়া। আমাদের একক প্রচেষ্টায় আমরা যুদ্ধ করে যাচ্ছি এই লক্ষ্য অর্জনের জন্য। বেস্ট এইড করোনার শুরু থেকেই দেশের মানূষদের সেবা দিয়ে যাচ্ছে ২৪ ঘণ্টা। আমরা চাই ডিজিটাল স্বাস্থ্যসেবার মাধ্যমে দেশের প্রতিটি দুয়ারে ডাক্তার পৌঁছে দিতে। এতে দেশের একটি মানুষও স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হবে না।
আন্তর্জাতিক সংস্থা ইউনাইটেড স্টেট এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট-ইউএসএইড (টঝঅওউ) এর ডিজিটাল হেলথ সংযুক্তি স্পেশালিস্ট ফিডা মেহরান বলেন, বেস্ট এইডের দুয়ারে ডাক্তার একটি সময়োপযোগী উদ্যোগ। এই উদ্যাগের মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠী পরিপূর্ণ স্বাস্থ্যসেবার আওতায় চলে আসবে। ইউএসএইড থেকে আপনারা যদি কোন সাহায্য চান এই প্রজেক্টের জন্য আমরা সার্বিকভাবে সাহায্য করবও।
বাংলাদেশ ডায়বেটিস অ্যাসোসিয়েশন ল্যাবরেটরি ডেভেলপমেন্ট প্রকল্পের প্রকল্প পরিচালক প্রফেসর সুভাগত চৌধুরী বলেন, তরুণরা নতুন উদ্ভাবন নিয়ে আসবে।
করবী শিহাবের সঞ্চালনায় এ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বেস্ট এইডের উপদেষ্টা ডা, হাসান মাহমুদ ও মৌসুমি কবির, কো ফাউন্ডার মেহেদী হাসান ও সাদেকুল ইসলাম, ইমুল হক সজিব, জহুরুল হক, বাংলাদেশ হেলথ রিপোর্টাস ফোরামের সেক্রেটারি রাশেদ রাব্বিসহ আরো অনেকে।

Related posts