বুধবার, ১ ফেব্রুয়ারি ২০২৩ ❙ ১৭ মাঘ ১৪২৯

প্রতি বিভাগে ক্যান্সার-কিডনি হাসপাতাল

এসবিনিউজ ডেস্ক: প্রধানমন্ত্রীর নির্দেশনায় খুব শিগগিরই দেশের প্রতিটি বিভাগে ১০০ শয্যার একটি করে ক্যান্সার ও কিডনি হাসপাতাল স্থাপন করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।
বৃহস্পতিবার (১৬ মে) সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের বিগত ১০০ দিনের কর্মসূচির অগ্রগতির বিষয়ে সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী একথা বলেন। এসময় ক্যান্সার ও কিডনি হাসপাতাল স্থাপনের বিষয়ে কার্যক্রম শুরু হয়েছে বলেও জানান মন্ত্রী।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, ক্যান্সার ও কিডনি রোগের জন্য বিপুল সংখ্যক রোগী দেশের বাইরে যান। এ বিষয়টি বিবেচনায় নিয়ে প্রতিটি বিভাগে ক্যান্সার ও কিডনি হাসপাতাল স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে।

আরও বলেন, ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বেড সংখ্যা ২ হাজার ৬০০ থেকে ৫ হাজারে উন্নীত করা হবে। এছাড়া আগামী জুনে ৫০০ শয্যার শেখ হাসিনা বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট পুরোদমে চালু করা হবে।
গত ১০০ দিনের সবচেয়ে সফলতম কাজ হিসেবে স্বাস্থ্যসেবা সপ্তাহ কর্মসূচির কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, আগে হাসপাতালগুলোতে চিকিৎকদের উপস্থিতি ছিলো মাত্র ৪০ শতাংশ। বর্তমানে মন্ত্রণালয়ে বিশেষ মনিটরিং সেল গঠন করার ফলে তা বেড়ে ৭৫ শতাংশ হয়েছে।
জাহিদ মালেক বলেন, গত ১৬ জানুয়ারি আমরা ১০০ দিনের কর্মসূচি হাতে নিয়েছিলাম। অনেক মন্ত্রণালয়ই এটি হাতে নিতে সাহস পাননি। আমরা সাহস করে হাতে নিয়েছিলাম। এ কর্মসূচি প্রায় শতভাগ সফল হয়েছে। আগামী ১ বছরের কর্মসূচিও খুব শিগগিরই প্রকাশ করা হবে।
স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলামের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান,স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ মন্ত্রণালয় এবং অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

Related posts