মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১ | ৩০ চৈত্র ১৪২৭

Select your Top Menu from wp menus

প্রতি কেজি গ‌্যাসের দাম ৭২ টাকা নির্ধারণের সুপারিশ

এসবিনিউজ ডেস্ক: সরকারি ও বেসরকারি কোম্পানিগুলোর তরলিকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম একই রাখার সুপারিশ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) মূল্যায়ন কমিটি।
বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) অনুষ্ঠিত গণশুনানিতে প্রতি কেজি গ‌্যাসের দাম ৭২ টাকা নির্ধারণের সুপারিশ করা হয়েছে। রাজধানীর নিউ ইস্কাটনের বিয়াম ফাউন্ডেশনের শহীদ এ কে এম শামসুল হক খান মেমোরিয়াল হলে এই শুনানি অনুষ্ঠিত হয়।
বিইআরসির কারিগরি মূল্যায়ন কমিটির পক্ষে কমিশনের সদস্য সচিব কামরুজ্জামান সুপারিশগুলো উপস্থাপন করেন।
কমিটির প্রস্তাবনা অনুযায়ী সরকারি কোম্পানির সাড়ে ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম সুপারিশ করা হয়েছে ৯০২ টাকা; যা বর্তমানে রয়েছে ৬০০ টাকা। বেসরকারি কোম্পানির একই সিলিন্ডারের দাম ৮৬৬ টাকা করার সুপারিশ করা হয়েছে; যা বর্তমানে ১২৬৯ টাকা।
শুনানি শেষে বিইআরসির মহাপরিচালক ও কমিশনের চেয়ারম্যান আব্দুল জলিল বলেন, ‘আগামী সাত দিনের মধ্যে লিখিত মতামত দেওয়া যাবে। এরপর আবারও ছোট পরিসরে বৈঠকে বসে দামের বিষয় মূল্যায়ন করে, যত দ্রুত সম্ভব চূড়ান্ত দামের আদেশ দেবে কমিশন।
গণশুনানিতে কনজুমারস অ‌্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) জ্বালানি উপদেষ্টা অধ্যাপক শামসুল আলম বলেন, ‘কোম্পানি বাড়তি এই দামে সিলিন্ডার বিক্রি করতে পারবে কি না, সেটি আগে বিবেচনায় নিতে হবে। বেসরকারি কোম্পানিগুলো হাইকোর্টের আদেশের পরও দাম বাড়িয়েছে। সেই দামের টাকা আদায় করতে হবে। পাশাপাশি যেসব লাইসেন্সধারী কোম্পানি এই দাম বৃদ্ধির সঙ্গে জড়িত, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।’
সরকারি কোম্পানির পক্ষে এলপি গ্যাস লিমিটেডের ফজলুর রহমান এবং বেসরকারি কোম্পানিগুলোর পক্ষে ৬ জনের একটি প্রতিনিধিদল দামের প্রস্তাব উপস্থাপন করে। বেসরকারি কোম্পানিগুলোর মধ্যে বসুন্ধরা, বেক্সিমকো, পেট্রোম্যাক্সের ওমেরার প্রতিনিধি উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য রুহিন হোসেন প্রিন্স, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, অটোগ্যাস মালিক সমিতির প্রস্তাবিত মহাসচিব হাসিন পারভেজ, মোবাইলফোন ওনার্স অ্যাসোসিয়েশনের নেতা মহিউদ্দিন আহমেদসহ ভোক্তাদের অধিকারের পক্ষে কাজ করা বিভিন্ন সংগঠনের নেতারা।

Related posts