সোমবার, ১৮ নভেম্বর ২০১৯ | ৩ অগ্রহায়ণ ১৪২৬

Select your Top Menu from wp menus

পেঁপে কি ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী

এসবিনিউজ ডেস্ক: গোটা বিশ্বেই ডায়াবেটিস রোগীর সংখ্যা বাড়ছে। এটা এমন একটি রোগ যা নিয়ন্ত্রণে না রাখলে শরীরের নানা অঙ্গ ক্ষতিগ্রস্ত হয়।

অনেকের ধারণা, ডায়াবেটিস হলে কোনো ধরনের মিষ্টি খাবার খাওয়া যায় না। কিন্তু এমন কিছু মিষ্টি ফল আছে, যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়তা করে। যেমন- পেঁপে। এ ফলটি খেতে মিষ্টি হলেও, কোনওভাবেই সুগারের সমস্যা বাড়িয়ে তোলে না। নিয়মিত পেঁপে খেলে ডায়াবেটিস রোগীরা যেসব উপকারিতা পান-

১. পেঁপের মধ্যে সুগারের পরিমাণ খুবই কম থাকে। প্রতি এক কাপ পেঁপেতে ৮ দশমিক ৩ গ্রাম মিষ্টি থাকে। তাছাড়াও গবেষণায় দেখা গেছে, পেঁপে টাইপ ২ ডায়াবেটিস রোধ করতে দারুণভাবে সাহায্য করে। এতে থাকা ‘পাপাইন’ নামক এনজাইম শরীরকে ভিতর থেকে ক্ষতির হাত থেকে রক্ষা করে ।

২. পেঁপেতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এ এবং ভিটামিন সি পাওয়া যায়। এছাড়া এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়ামও থাকে। পেঁপে যেহেতু রক্তে সুগারের পরিমাণ নিয়ন্ত্রণ করতে পারে, তাই হৃদযন্ত্রের জন্যও এটি দারুণ উপকারী ।

৩. ফাইবার সমৃদ্ধ হওয়ায় পেঁপে খেলে অনেকক্ষণ পেট ভরা অনুভূত হয়। ফলে ঘন ঘন ক্ষুধা অনুভূত হয় না।

৪. অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ পেঁপে শরীরে অভ্যন্তরীণ ক্ষতি রোধ করে।

৫. গবেষণায় দেখা গেছে, পেঁপেতে থাকা নানা পুষ্টি উপাদান টাইপ ওয়ান এবং টাইপ টু ডায়াবেটিস প্রতিরোধ করে। সূত্র : বোল্ড স্কাই

Related posts