রবিবার, ২৯ মার্চ ২০২০ | ১৫ চৈত্র ১৪২৬

Select your Top Menu from wp menus

পাখির গ্রাম পুন্ডুরিয়া

জয়পুরহাট প্রতিনিধি: দেশি ও বিদেশি পাখির অভয়ারণ্যে পরিনত হয়েছে জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার পুন্ডুরিয়া গ্রাম। পাখিদের কিচিরমিচির ডাকে ভোরে ঘুম ভাঙে এখানকার গ্রামবাসীদের। আর প্রতিদিন এসব পাখি দেখতে আসেন আশেপাশের এলাকার হাজার হাজার মানুষ। তাই এই গ্রাম পাখির গ্রাম হিসেবে পরিচিত সাধারণ মানুষের কাছে।

স্থানীয় সূত্রে জানাগেছে, প্রায় ষাটের দশক থেকে এই গ্রামের পুকুরপাড়ের গাছে বাসা বাঁধে দেশি-বিদেশি বিভিন্ন জাতের পাখি। গ্রামটি মনোরম সুন্দর ও প্রাকৃতিক পরিবেশ হওয়ায় গাছে গাছে গড়ে উঠেছে দেশি-বিদেশি পাখিদের অভয়ারণ্য। আর এসব পাখিরা গাছে ডিম থেকে প্রজনন করছে বাচ্চাও। থাকছে দলবেঁধে এক সঙ্গে।

এসব পাখির মধ্যে রয়েছে শামুকখোল, বক, আতচোরা, পানকৌড়ি, বাদুর ও হারগিলা। এসব পাখি দেখতে আসা মানুষরা যেমন খুশি তার চেয়ে বেশি গ্রামবাসী। সরকারের পৃষ্ঠপোষকতা পেলে এই গ্রামটি গুরুত্বপূর্ণ পাখির অভয়ারণ্য হিসেবে পরিণত হবে বলে জানান গ্রামবাসী।

স্থানীয় রায়কালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহিনুর রহমান হামিদ বলেন, এই পাখিগুলো সরকারিভাবে সংরক্ষণ করা হলে জয়পুরহাট জেলায় এটি একটি গুরুত্বপূর্ণ পাখির অভয়ারণ্য গ্রাম হিসেবে গড়ে উঠবে।

জয়পুরহাট জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মাহফুজার রহমান জানান, এই গ্রামে প্রায় ২০ হাজার দেশি-বিদেশি পাখি বসবাস করে। পাখিগুলো যাতে বিলুপ্ত না হয় এবং কোন রোগবালাই না হয় সেজন্য প্রাণিসম্পদ বিভাগের পক্ষ থেকে তদারকি করা হচ্ছে।

Related posts