বৃহস্পতিবার, ৩ ডিসেম্বর ২০২০ | ১৮ অগ্রহায়ণ ১৪২৭

Select your Top Menu from wp menus

পাইকগাছায় ৯ ফুট লম্বা চিচিঙ্গা

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি: পাইকগাছা উপজেলা সদরের সরল এলাকার নিলু সরদারের ক্ষেতে ঝুলছে ৯ ফুট লম্বা চিচিঙ্গা, একেকটির ওজন প্রায় চার কেজি। পাশাপাশি দুটি চিচিঙ্গা ৯ ফুট লম্বা। তার ক্ষেতে রয়েছে তিন/চার থেকে ছয়/সাত ফুট পর্যন্ত আরও বেশ কিছু চিচিঙ্গা।
নিলু সরদারের মতো খুলনার পাইকগাছা উপজেলার সরল এলাকার ১৫ কৃষক প্রায় ৩৩ শতক জমিতে উচ্চফলনশীল এই চিচিঙ্গা চাষ করেছেন। ফলনও হয়েছে ভালো। চিচিঙ্গা একপ্রকার সবজি, যা খুলনায় কুশি নামেই বেশি পরিচিত।
নিলু সরদার জানান, তিনি, ফটিক ব্যানার্জি ও করুণা মন্ডল গত জানুয়ারি মাসে ভারতের অন্ধ্র প্রদেশে কৃষিকাজ করতে যান। সেখানে বিভিন্ন ক্ষেতে ১০ ফুট লম্বা চিচিঙ্গা দেখে তাদের কৌতূহল হয়। বাড়ি ফেরার সময় তারা তিনজন চিচিঙ্গার ৮০/৯০টি বীজ সংগ্রহ করে নিয়ে আসেন। বাড়ি ফিরে বিষয়টি স্থানীয় কৃষি অফিস ও প্রতিবেশী কৃষকদের জানান। গত মার্চ মাসে মোট ১৫ কৃষক তাদের ৩৩ শতক জমিতে চিচিঙ্গার বীজ লাগান। বেশির ভাগ কৃষকের জমিতে আট/নয় ফুট লম্বা চিচিঙ্গা ফলেছে।
সরল এলাকার ফটিক ব্যানার্জি ও করুণা মন্ডল জানান, অন্ধ্রপ্রদেশ থেকে এলাকায় ফিরে লোকজনকে ৯/১০ ফুট লম্বা চিচিঙ্গার কথা বললে প্রথমে কেউ বিশ্বাসই করতে চায়নি। এখন বিভিন্ন এলাকা থেকে লোকজন চিচিঙ্গা দেখতে ও বীজ সংগ্রহ করতে আসছেন।
সরল এলাকার পরিতোষ মন্ডল জানান, তিনি এক শতক জমিতে চিচিঙ্গার বীজ লাগান। এখন প্রায় ২৬টি চিচিঙ্গা হয়েছে। এই চিচিঙ্গা খেতে দেশি জাতের চিচিঙ্গার মতোই।
একই এলাকার কৃষক শ্যামাপদ মন্ডল জানান, খবর পেয়ে বিভিন্ন স্থান থেকে লোকজন চিচিঙ্গা দেখতে আসছে। তারা কিনতে চাইলেও এ বছর কারও কাছে বিক্রি করা হচ্ছে না।
পাইকগাছা উপজেলা কৃষি অফিসের উপসহকারী কৃষি কর্মকর্তা মিন্টু রায় জানান, এই প্রথমবার পাইকগাছায় ভারতের অন্ধ্রপ্রদেশ এলাকার
উচ্চফলনশীল চিচিঙ্গা চাষ হচ্ছে, যা বাংলাদেশের মধ্যে সবচেয়ে বড় চিচিঙ্গা। তবে কৃষকদের চিচিঙ্গা খেতে বা বিক্রি করতে নিষেধ করা হয়েছে। এগুলো দিয়ে বীজ উৎপাদন ও সংরক্ষণের পাশাপাশি এই চিচিঙ্গা চাষ সম্প্রসারণের উদ্যোগ নেওয়া হয়েছে।

Related posts