শুক্রবার, ৭ আগস্ট ২০২০ | ২২ শ্রাবণ ১৪২৭

Select your Top Menu from wp menus

পশ্চিমবঙ্গ পরিদর্শনে মোদি, ১ হাজার কোটি টাকা সহায়তার প্রতিশ্রুতি

কলকাতা প্রতিনিধি: পশ্চিমবঙ্গের ‘আম্পান’ বিধ্বস্ত এলাকা পরিদর্শন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর আগে শুক্রবার সকালে তিনি কলকাতা পৌঁছান। মোদিকে বিমানবন্দরে স্বাগত জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও রাজ্যপাল জগদীপ ধনকর। 

পরে প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রী একসঙ্গে হেলিকপ্টারযোগে দুর্গত এলাকা পরিদর্শন করেন। এ সময় রাজ্যকে ক্ষয়ক্ষতি মোকাবেলায় আর্থিক সাহায্য হিসেবে ১ হাজার কোটি টাকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন প্রধানমন্ত্রী মোদি। 

ঘূর্ণিঝড় আম্পান বুধবার সন্ধ্যায় পশ্চিমবঙ্গ ও ওড়িশ্যায় আঘাত হানে। ঝড়ে পশ্চিমবঙ্গের কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতির শিকার হয়েছে। এতে হাজার হাজার ঘরবাড়ি বিধ্বস্ত ও বহু মানুষের প্রাণহানি ঘটেছে। 

আম্পানের তাণ্ডবে রাস্তাঘাট , বিদ্যুৎ পরিষেবা বিপর্যস্ত হয়ে পড়েছে।  ঘূর্ণিঝড়ে ধ্বংসের সামগ্রিক চিত্র দেখতেই কলকাতায় পৌঁছেন প্রধানমন্ত্রী মোদি। হেলিকপ্টারে কলকাতা থেকে বসিরহাটে যান তিনি। প্রধানমন্ত্রীর সঙ্গে পরিদর্শনে যান মুখ্যমন্ত্রীও। প্রধানমন্ত্রী মোদি ও মুখ্যমন্ত্রী মমতা রাজারহাট, ক্যানিং, গোসাবার মতো বিপর্যস্ত এলাকাগুলো পরিদর্শন করেন। পরিস্থিতি দেখার পর রাজ্যের জন্য আর্থিক সাহায্যের বিষয়টি নিয়ে বসিরহাটে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী মোদি ও মুখ্যমন্ত্রী মমতাসহ কর্মকর্তারা। 

বৈঠকে পশ্চিমবঙ্গ রাজ্যকে আম্পানের ক্ষয়ক্ষতি মোকাবিলায় ১ হাজার কোটি টাকা অর্থসাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন প্রধানমন্ত্রী। সেই সঙ্গে মোদি জানান, আম্পানে নিহতদের পরিবারপ্রতি ২ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে। আহতদের প্রত্যেককে দেওয়া হবে ৫০ হাজার টাকা। 

বৈঠকের পর প্রধানমন্ত্রী দুপুর দেড়টায় ভুবনেশ্বরের উদ্দেশে রওনা হন। আম্পানে ওড়িশ্যার অবস্থা খতিয়ে দেখবেন প্রধানমন্ত্রী মোদি। 

Related posts