বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০ | ৭ ফাল্গুন ১৪২৬

Select your Top Menu from wp menus

পশ্চিমবঙ্গেও পাস হলো সিএএ বিরোধী প্রস্তাব

এসবিনিউজ ডেস্ক: ভারতের তিন রাজ্যে সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরুদ্ধে প্রস্তাব পাসের পর এবার পশ্চিমবঙ্গের বিধানসভায়ও পাস হলো এমন একটি প্রস্তাব।
সোমবার তৃণমূল কংগ্রেস মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সিএএ বিরোধী একটি প্রস্তাব উত্থাপন করেন। ভারতীয় জাতীয় কংগ্রেস ও বাম দলগুলোর সমর্থনে সহজেই তা পাস হয়।
এর আগে কেরলের বিধানসভায় প্রথম এমন প্রস্তাব পাস হয়। এরপর পাঞ্জাব ও রাজস্থানেও পাস হয় সিএএ বিরোধী প্রস্তাব। ভারতের সংবিধানের মূলনীতির বিরুদ্ধে গিয়ে নাগরিকত্ব আইন সংশোধন করা হয়েছে বলে উল্লেখ করা হয় এসব প্রস্তাবে। ভারতের চতুর্থ রাজ্য হিসেবে এমন প্রস্তাব পাস হলো পশ্চিমবঙ্গেও।
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির দল তৃণমূল কংগ্রেস শুরু থেকেই সিএএ’র বিরোধিতা করে আসছে। এ আইন পশ্চিমবঙ্গে কার্যকর হতে দেওয়া হবে না বলে নানা সময় হুঁশিয়ারি দিয়েছেন তিনি। এছাড়া এ রাজ্যের বামপন্থী দলগুলো ও কংগ্রেস কট্টর সিএএ বিরোধী অবস্থান নিয়েছে। কংগ্রেস নেতৃত্বাধীন বেশিরভাগ রাজ্যে এমন প্রস্তাব পাস হতে পারে ধারণা করা হচ্ছে।
এর আগে গত ডিসেম্বরে ভারতের রাজ্যসভা ও লোকসভায় পাস হয় সংশোধিত নাগরিকত্ব আইন। মুসলিম অধ্যুষিত পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে নির্যাতনের মুখে ভারতে আশ্রয় নেওয়া অন্যান্য ধর্মাবলম্বীদের (হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান, জৈন) অগ্রাধিকার ভিত্তিতে নাগরিকত্বের জন্য বিবেচনা করার বিধান রাখা হয় এতে। তবে, দেশটির লোকসভা ও রাজ্যসভায় পাস হওয়ার পর এ আইনকে ভারতের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক আখ্যায়িত করে ভারতজুড়ে ব্যাপক আন্দোলন চলে। আসাম, ত্রিপুরা, দিল্লি ও পশ্চিমবঙ্গে এ আইনের প্রতিবাদে আন্দোলনে সংঘর্ষের ঘটনাও ঘটে।

Related posts