মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারি ২০২৩ ❙ ২৪ মাঘ ১৪২৯

নারীরা পিছিয়ে থাকার কোন সুযোগ নেই: বিভাগীয় কমিশনার

স্টাফ রিপোর্টার: আন্তর্জাতিক নারী দিবস-২০২০ এর সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান বুধবার (১১ মার্চ) রাতে খুলনা পাবলিক হল চত্বরে অনুষ্ঠিত হয়। খুলনার বিভাগীয় কমিশনার ড. মুঃ আনোয়ার হোসেন হাওলাদার এতে প্রধান অতিথি ছিলেন।

প্রধান অতিথি বিভাগীয় কমিশনার বলেন, দেশের অর্ধেক জনগোষ্ঠি নারী। তাঁদের পিছনে ফেলে রেখে দেশের সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়। নারীরা পিছিয়ে থাকার কোন সুযোগ নেই। সকল বাধা অতিক্রম করে তারা সামনে এগিয়ে যাচ্ছেন। নারীরা এখন উদ্যোক্তা হিসেবে তৈরি হচ্ছেন। বাংলাদেশের বিভিন্ন জেলার নারী জেলা প্রশাসক ও একশ ২৯টি উপজেলাতে নারী উপজেলা নির্বাহী কর্মকর্তা রয়েছেন। এছাড়াও বেসরকারি দপ্তরেও নারীরা কর্মরত রয়েছেন। তিনি বলেন, করোনাভাইরাসে আতঙ্ক হওয়ার মতো কোন পরিস্থিতি হয়নি। এ ব্যাপারে সকলকে সচেতন থাকার পরামর্শ দেন বিভাগীয় কমিশনার।

খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জিয়াউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনা স্বাস্থ্য বিভাগের পরিচালক ডা: রাশেদা সুলতানা, মুক্তিযোদ্ধা মোঃ আলমগীর কবির এবং রূপান্তরের নির্বাহী পরিচালক স্বপন কুমার গুহ। স্বাগত জানান মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক নার্গিস ফাতেমা জামিন। খুলনা জেলা প্রশাসন, মহিলা বিষয়ক অধিদপ্তর, বেসরকারি উন্নয়ন সংস্থা এবং বিভিন্ন স্বেচ্ছাসেবী নারী সংগঠন যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে।

পরে প্রধান অতিথি বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ী শিশুদের মাঝে পুরস্কার বিতরণ এবং স্টল প্রতিনিধিদের মাঝে সনদপত্র বিতরণ করেন।

সকালে একই স্থানে আন্তর্জাতিক নারী দিবস এবং জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে ‘দুর্যোগ ঝুঁকি হ্রাসে জেন্ডার সচেতনতা বিষয়ক’ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। খুলনা জেলা প্রশাসক কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মোঃ ইকবাল হোসেন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন। মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক নার্গিস ফাতেমা জামিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খুলনা অঞ্চলের উপপরিচালক নিভা রাণী পাঠক এবং জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আজিজুল হক জোয়ার্দ্দার।

Related posts