শুক্রবার, ২৪ মার্চ ২০২৩ ❙ ১০ চৈত্র ১৪২৯

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘নিভার’: প্রভাব পড়বে না বাংলাদেশে

এসবিনিউজ ডেস্ক: ভারতীয় উপকূলের দিকে ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় নিভার। আজ বুধবার সন্ধ্যা নাগাদ দেশটির কয়েকটি রাজ্যের উপকূলে আছড়ে পড়বে বলে দেশটির সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে।
এদিকে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় নিভার এর কোনো প্রভাব বাংলাদেশে পড়বে না। দেশের উপকূলের প্রায় দুই হাজার কিলোমিটার দূর দিয়ে এই ঘূর্ণিঝড় অতিক্রম করে চলে যাবে বলে আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা যায়।
মঙ্গলবার (২৪ নভেম্বর) রাতে এই তথ্য নিশ্চিত করে আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, এই ঘূর্ণিঝড়ের প্রভাবে আমাদের দেশে কোনো প্রভাব পড়বে না। আমরা কোনো সতর্কতা সংকেতও জারি করিনি।
ভারতীয় আবহাওয়া দফতরের পক্ষ থেকে বলা হয়েছে, ঘূর্ণিঝড় নিভারের গতিবেগ হতে পারে ১২০-১৩০ থেকে ১৪৫ কিলোমিটার পর্যন্ত।
ক্ষয়ক্ষতি এড়াতে দেশটির সরকার সকল ব্যবস্থা গ্রহণ করেছে। ইতোমধ্যে বাতিল করা হয়েছে একাধিক বিমানও। জানা যায়, বুধবারের ৪৯ টি বিমান বাতিল করা হয়েছে।
এছাড়া দেশটির তামিলনাড়–, পুদুচেরি এবং অন্ধ্র প্রদেশের উপকূলীয় অঞ্চলে ঘূর্ণিঝড়ের সতর্কতার কারণে দক্ষিণ রেল বেশ কয়েকটি ট্রেন বাতিল করা হয়েছে।
ভারতীয় রেলওয়ের কাছ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ২৫ নভেম্বর ২৪টি ট্রেন সম্পূর্ণ বাতিল করা হয়েছে। তবে কিছু ট্রেন আংশিক চলবে।
এদিকে নিভারের কারণে পুদুচেরিতে ১৪৪ ধারা জারি করা হচ্ছে। জানা যায়, রাত ৯ টা থেকে সকাল ৬ টা অবধি ১৪৪ ধারা জারি থাকতে পারে।

Related posts