বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০ | ৯ আশ্বিন ১৪২৭

Select your Top Menu from wp menus

দেশে করোনায় আক্রান্তের সংখ্যা আড়াই লাখ ছাড়ালো

এসবিনিউজ ডেস্ক: সারাবিশ্বে ছড়িয়ে পড়া প্রাণঘাতী নভেল করোনাভাইরাস মহামারীতে আক্রান্তের সংখ্যা আড়াই লাখ ছাড়িয়ে গেছে। এদিকে গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটির সংক্রমণে মৃত্যুর সংখ্যা দাঁড়াল ৩ হাজার ৩৩৩ জনে। এছাড়া একই সময়ে নতুন করে ২ হাজার ৮৫১ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন। ফলে সর্বমোট ২ লাখ ৫২ হাজার ৫০২ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হল।
করোনাভাইরাস সংক্রান্ত স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে শুক্রবার (৭ আগস্ট) বেলা আড়াইটার দিকে এই তথ্য জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। বরাবরের মতই আজও বুলেটিন উপস্থাপন করেন অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। এই সময় তিনি করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে সবাইকে স্বাস্থ্য অধিদফতর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ-নির্দেশনা মেনে চলার অনুরোধ জানান।
অন্যদিকে করোনার অব্যাহত তান্ডবে পৃথিবী ছাড়তে হল বিশ্বের আরও সাড়ে ৬ হাজার মানুষকে। এতে করে প্রাণহানির সংখ্যা বেড়ে ৭ লাখ ১৭ হাজার ছুঁই ছুঁই। একই সময়ে পৌনে ৩ লাখের বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে। যাদের অধিকাংশই মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত, রাশিয়া, দক্ষিণ আফ্রিকা, মেক্সিকো, পেরু ও চিলির মতো দেশগুলোর।
বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডমিটারের নিয়মিত পরিসংখ্যানে বলা হয়েছে, একদিনে করোনায় মৃত্যু হয়েছে বিশ্বের ৬ হাজার ৪৫৭ জন মানুষের। এতে করে প্রাণহানি ৭ লাখ ১৬ হাজার ৭৪৪ জনে ঠেকেছে। একই সময়ে ২ লাখ ৮০ হাজার ৪৪ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে আক্রান্তের সংখ্যা বেড়ে ১ কোটি ৯২ লাখ ৪৫ হাজারে ৮০৬ জনে দাঁড়িয়েছে। তবে আশার কথা হল, গত ২৪ ঘণ্টায়ও ১ লাখ ৯৩ হাজারের বেশি ভুক্তভোগী সুস্থ হয়েছেন। এতে করে মোট বেঁচে ফেরার সংখ্যা ১ কোটি ২৩ লাখ ৫০ হাজারে দাঁড়িয়েছে।
প্রসঙ্গত গত বছরের ১৭ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। দেশে প্রথম কোভিড-১৯ রোগী শনাক্ত হন ৮ মার্চ এবং এ রোগে আক্রান্ত প্রথম রোগীর মৃত্যু হয় ১৮ মার্চ। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারী ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

Related posts