রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

Select your Top Menu from wp menus

দক্ষ মানবসম্পদ তৈরি করা জরুরী : উপাচার্য

স্টাফ রিপোর্টার: খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান বলেছেন, বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষাদান বা ডিগ্রির মূল লক্ষ্য হওয়া উচিৎ দক্ষ মানবসম্পদ তৈরি করা এবং একই সাথে ভালো মানুষ হিসেবে গড়ে তোলা। বর্তমান বিশ্বকে প্রতিযোগিতামূলক বলে উল্লেখ করে তিনি বলেন, অনেক দেশ এই গ্লোবাল প্রতিযোগিতায় ভালো করছে, আবার অনেক দেশ চ্যালেঞ্জ মোকাবেলা করছে। তাই সেই প্রেক্ষাপটে আমাদের দেশের জনশক্তিকে জনসম্পদে পরিণত করতে হবে। এ ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলোর সবচেয়ে বড় দায়িত্ব ও ভূমিকা রয়েছে।
তিনি সোমবার (৪ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে অনুষ্ঠিত ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আউকিউএসি) উদ্যোগে প্রথম বর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের একাডেমিক কাউন্সিলিং এন্ড মোটিভেশন শীর্ষক কর্মশালায় এ কথা বলেন।
তিনি আরও বলেন, শিক্ষার্থীদের মধ্যে নীতি-নৈতিকতাবোধ, মূল্যবোধ সৃষ্টিতেও গুরুত্ব দিতে হবে যাতে করে শিক্ষা জীবন তো বটেই, এর পর সারা জীবন যেনো সে আদর্শ ও মূল্যবোধ নিয়ে চলতে পারে। আর দক্ষ মানবসম্পদ না হলে, সৃজনশীল না হলে, উদ্ভাবনী চিন্তা না থাকলে শুধু ডিগ্রি নিয়ে কাজ হবে না।
শিক্ষার্থীদেরকে বুঝতে হবে তাদের পেছনে তাদের পরিবার, রাষ্ট্রের অনেক অবদান রয়েছে, ঋণ রয়েছে, সেই ঋণ পরিশোধ করতে হলে পেশাগত জীবনে দেশ ও জাতি, সমাজ ও তার পরিবারকে সেবা দিতে হবে। তাই বিশ্ববিদ্যালয়ে ভর্তির পরই তার মননে এই প্রতিজ্ঞা ধারণ করতে হবে যে, ভালো ফলাফল করার পাশাপাশি যেনো যোগ্য নাগরিক হওয়া যায়। তিনি খুলনা বিশ্ববিদ্যালয়কে একটি কোয়ালিটি বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তুলতে নানামুখী প্রচেষ্টার কথাও উল্লেখ করেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সামাজিক বিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. শাহনেওয়াজ নাজিমুদ্দিন আহমেদ এবং চারুকলা স্কুলের ডিন (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোঃ মনিরুল ইসলাম। স্বাগত বক্তব্য দেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার। অর্থনীতি, সমাজবিজ্ঞান, ডিভেলপমেন্ট স্টাডিজ, গণযোগাযোগ ও সাংবাদিকতা, ড্রইং এন্ড পেইন্টিং, প্রিন্টমেকিং ও ভাস্কর্য ডিসিপ্লিনের শিক্ষর্থীরা এই কর্মশালায় অংশ নেয়। কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে সংশ্লিষ্ট ডিসিপ্লিনসমূহের প্রধানগণ উপস্থিত ছিলেন।

Related posts