বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি ২০২০ | ৯ মাঘ ১৪২৬

Select your Top Menu from wp menus

ড. কাদেরের ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার লাভ

স্টাফ রিপোর্টার: খুলনাস্থ গণহত্যা জাদুঘরের ট্রাস্টি, বাংলাদেশ ইতিহাস সম্মিলনীর সাধারণ স¤পাদক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. চৌধুরী শহীদ কাদের মুক্তিযুদ্ধ শাখায় ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০১৯’ অর্জন করেছেন। ২০১৯ সালের একুশে বইমেলায় প্রকাশিত গবেষণা গ্রন্থ ‘মুক্তিযুদ্ধে ভারতের চিকিৎসা সহায়তা’ এর জন্যে তিনি এই পুরস্কার অর্জন করেছেন। গ্রন্থটি প্রকাশ করেছে সময় প্রকাশন।

সাহিত্য শিল্প ও সংস্কৃতি বিষয়ক মাসিক পত্রিকা ‘কালি ও কলম’ বাংলাদেশের নবীন কবি ও লেখকদের সাহিত্যের সৃজনধারায় গতি সঞ্চারের উদ্দেশ্যে ২০০৮ সাল থেকে কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার প্রদান করে আসছে।

চৌধুরী শহীদ কাদের তরুণ গবেষক। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের নানামাত্রিক অজানা তথ্য আবিষ্কারই শহীদ কাদেরের গবেষণার কেন্দ্রীয় প্রবণতা। মুক্তিযুদ্ধে ভারতের চিকিৎসা সহায়তা গ্রন্থ মুক্তিযুদ্ধ-গবেষণায় একেবারে ভিন্নধর্মী একটি প্রয়াস। মুক্তিযুদ্ধের পটভূমি, বিজয়, গণহত্যা, নির্যাতন ইত্যাদি বিষয় নিয়ে নানামাত্রিক গবেষণা হলেও, মুক্তিযুদ্ধচর্চায় এখনো অনেক বিষয় অজানা রয়ে গেছে। সে প্রেক্ষাপটে চৌধুরী শহীদ কাদেরের এই গ্রন্থ বিশেষ গুরুত্ববহ।

মুক্তিযুদ্ধে ভারতের চিকিৎসা সহায়তার কারণে অনেক মুক্তিযোদ্ধা সুস্থ হয়ে উঠেছেন, অনেক মানুষের প্রাণ বেঁচেছে। মুক্তিযুদ্ধের এই বিষয়টি এতকাল একেবারে অনালোচিত ছিল। ড. চৌধুরী শহীদ কাদের পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, আসাম ও মেঘালয় রাজ্যে শরণার্থী শিবিরে মহামারি ও তার প্রতিরোধ, আহত ব্যক্তিদের চিকিৎসা ব্যবস্থা, চিকিৎসক- সেবিকাদের ভূমিকা ইত্যাদি বিষয় নিয়ে আলোচ্য গ্রন্থে তথ্যনিষ্ঠ আলোচনা উপস্থাপন করেছেন। মুক্তিযুদ্ধে ভারতের চিকিৎসা সহায়তা নিয়ে এটিই প্রথম বই।

পুরস্কার প্রাপ্তির পরে ড. চৌধুরী শহীদ কাদের জানান, পুরষ্কার লেখকের জন্য সবসময় অনুপ্রেরণার, আনন্দের। এটি লেখককে পাঠকের প্রতি আরও দায়বদ্ধ হতে শেখায়, বাড়ায় মনযোগী পাঠকের আগ্রহও। তিনি জানান, পুরস্কারটি তাঁকে তৃণমূলে গবেষণা করে মুক্তিযুদ্ধের প্রায় বিস্মৃত ও অনালোচিত ন্যারেটিভগুলো তুলে আনতে আরো উৎসাহিত করবে।

চৌধুরী শহীদ কাদেরের উল্লেখযোগ্য গ্রন্থ হচ্ছে- মুক্তিযুদ্ধ ও ত্রিপুরা: সংবাদপত্র ও সাধারণ মানুষ, মুক্তিযুদ্ধে বরাক উপত্যকার কবিতা ও কবিগান, মুনতাসীর মামুন কীভাবে আমাদের হলেন, মুজাফরবাদ গণহত্যা, পাহাড়তলী গণহত্যা, উনসত্তর পাড়া গণহত্যা ইত্যাদি।

Related posts