মঙ্গলবার, ১৮ মে ২০২১ | ৪ জ্যৈষ্ঠ ১৪২৮

Select your Top Menu from wp menus

টানা তৃতীয়বার মুখ্যমন্ত্রী হচ্ছেন মমতা: আজ শপথ

এসবিনিউজ ডেস্ক: ভোটের লড়াইয়ে তৃণমূল কংগ্রেসের বিপুল জয়ের পর টানা তৃতীয়বারের মত ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী হতে যাচ্ছেন দিদি হিসেবে খ্যাত দলটির শীর্ষ নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ বুধবারই শপথ নিতে যাচ্ছেন তিনি। সোমবার বিকেলে তৃণমূলের কেন্দ্রীয় কার্যালয় কলকাতার তৃণমূল ভবনে সংবাদ সম্মেলনে এই তথ্য জানান দলটির নেতা পার্থ চট্টোপাধ্যায়। এর আগে সেখানেই নবনির্বাচিত বিধায়কদের সাথে বৈঠক করেছেন দলনেত্রী। ওই বৈঠকেই জয়ী বিধায়করা মমতাকে তৃণমূলের সংসদীয় দলের নেতা নির্বাচিত করেছেন। দলীয় সূত্রে জানা যায়, আর এবার করোনার কারণে বড় আকারে শপথ গ্রহণ অনুষ্ঠান করতে চাইছেন না দিদি। তিনি চান রাজভবনেই ছোট পরিসরে নতুন মন্ত্রিসভার শপথ গ্রহণ অনুষ্ঠান করতে।
পার্থ চট্টোপাধ্যায় বলেন, টানা তৃতীয় মেয়াদের জন্য বুধবার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করবেন মমতা। এর পরদিন বৃহস্পতিবার থেকে নবনির্বাচিত বিধায়কেরা শপথ নেবেন। তিনি বলেন, এখন তৃণমূলের প্রথম কাজ হবে করোনাকে এই রাজ্য থেকে বিদায় করা। এই কাজে বিধায়কদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি। নবনির্বাচিত বিধায়কদের তিনি বলেন, আপনারা এত দিন মানুষের পাশে ছিলেন। মানুষের কল্যাণের জন্য কাজ করেছেন। এবারও আপনাদের সেভাবে মানুষের পাশে থেকে বাংলার উন্নয়নে ব্রতী হবেন। মমতার হাতকে শক্তিশালী করবেন।
এদিকে তৃণমূল সূত্রে জানা গেছে, এবারের মন্ত্রিসভায় পুরোনো সব মন্ত্রী যে ঠাঁই পাবেন, তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। তবে এটুকু জানা গেছে, মমতা চাইছেন কিছু তরুণ বিধায়ককে এই মন্ত্রিসভায় ঠাঁই দিয়ে নতুন সরকারের কাজের গতি বাড়াতে। তাই এবারের মন্ত্রিসভা থেকে পুরোনো অনেক মন্ত্রী বাদ পড়ে যেতে পারেন। আর এবার নতুন মন্ত্রিসভার শপথ গ্রহণ হবে রাজভবনেই।
এর আগে গত ২০১১ সালে মমতা বন্দ্যোপাধ্যায় যখন প্রথম ক্ষমতায় আসেন তখন প্রথম মন্ত্রিসভার শপথ গ্রহণ অনুষ্ঠান হয়েছিল এই রাজভবনে বিশাল প্যান্ডেল টানিয়ে। সেখানে উপস্থিত ছিলেন কলকাতার বিশিষ্টজনসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা। এর পর ২০১৬ সালে মমতা দ্বিতীয়বারের জন্য নির্বাচনে জিতলে সেবার মন্ত্রিসভার শপথ গ্রহণ অনুষ্ঠান হয় কলকাতার প্রাণকেন্দ্র ধর্মতলার রেড রোডে। সেখানেও বিশাল প্যান্ডেল বানিয়ে আমজনতার সামনে শপথ নিয়েছিলেন মমতা।

Related posts