মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১ | ৩০ চৈত্র ১৪২৭

Select your Top Menu from wp menus

জুমাতুল বিদা পালিত: আল্লাহর দরবারে ক্ষমা ও রহমত কামনা

এসবিনিউজ ডেস্ক: আজ শুক্রবার এবারের পবিত্র মাহে রমজানের শেষ জুম’আ অর্থাৎ জুমাতুল বিদা পালন করা হয়েছে। যথাযথ ভাবগাম্ভীর্য, ধর্মীয় মর্যাদা ও নিষ্ঠার সাথে দেশের ধর্মপ্রাণ মুসলমানরা রমজান মাসের এই শেষ জুমা’আ বারটি পালন করে থাকেন। দিনটি উপলক্ষে বিপুল সংখ্যক রোজাদার মুসল্লি দেশের বিভিন্ন মসজিদে জুমা’আর নামাজ আদায় করেন। এই দিন জুমা’আর খুৎবা ও নামাজ শেষে মোনাজাতে মহান আল্লাহর দরবারে ক্ষমা ও রহমত কামনা করেছেন তারা।
জুমা’আর খুৎবা শেষে রহমত, মাগফেরাত ও নাজাতের মাসের শেষ জমা’আতের সাথে ২ রাকাত ফরজ নামাজ আদায়ে এক কাতারে দাঁড়িয়ে পড়েন মুসল্লিরা। যথাযথ ধর্মীয় মর্যাদায় জুমা’আর ২ রাকাত ফরজ নামাজ আদায় করেন তারা। নামাজের পর দীর্ঘ মোনাজাত অনুষ্ঠিত হয়। নামাজ শেষে বিশেষ এই মোনাজাতে দেশ, জাতি ও মুসলিম উম্মাহর অব্যাহত সুখ, শান্তি, সমৃদ্ধি ও কল্যাণ কামনা করা হয়।
এদিকে জুমাতুল বিদার মধ্যদিয়ে পবিত্র মাহে রমজানকে এক বছরের জন্য বিদায় সম্ভাষণ জানানো হল। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের সব মসজিদে জুমাতুল বিদায় অংশ নেন মুসল্লিরা। নামাজ শেষে দেশ ও জাতির কল্যাণে বিশেষ মোনাজাত করা হয়। পবিত্র জুমাতুল বিদা উপলক্ষে অনেকেই জুমা’আর নামাজে হাজির হয়ে আল্লাহর কাছে ক্ষমা ও রহমত কামনা করেন।
পবিত্র রমজান মাসের সর্বোত্তম রজনী লাইলাতুল কদর আর সর্বোত্তম দিবস জুমাতুল বিদা, যা মাহে রমজানের পরিসমাপ্তিসূচক শেষ শুক্রবার পালিত হয়। জামাতে জুমাতুল বিদার নামাজ আদায়ের জন্য প্রতি বছর সারাদেশেই মসজিদগুলোতে অসংখ্য মুসল্লির ভিড় হয়। তবে এবারও করোনাভাইরাস পরিস্থিতির কারণে নিরাপদ দূরত্ব মেনে বিভিন্ন মসজিদ পূর্ণ হয়ে রাস্তা পর্যন্ত মুসল্লিদের সমাগম হয়। মসজিদের বারান্দা, ছাদ ও এমনকি আশপাশের রাস্তায় দাঁড়িয়েও মুসল্লিরা নামাজ আদায় করেছেন। সারা দেশের সব মসজিদের চিত্রই প্রায় একইরকম ছিল।
বরকতময় এই দিনটিতে জুম’আর জামাতে অংশ নিতে সকাল থেকেই প্রস্তুতি নিয়ে নামাজের অনেক আগেই মুসল্লিরা আসতে থাকেন মসজিদে। প্রস্তুতি নেন নামাজ আদায়ের। আজানের পরপরই চলতে থাকে খুতবা। রমজানের শেষ শুক্রবার খুদবায় বিদায় জানানো হয় আত্মশুদ্ধি ও সংযমের এ মাসকে। একইসাথে খতিবরা জুমার খুতবায় আলোচনা করেছেন রমজানের তাৎপর্য ও কোরআন নাজিলসহ ইসলামী জীবনযাপন সম্পর্কে।

Related posts