শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০ | ১০ মাঘ ১৪২৬

Select your Top Menu from wp menus

জুমাতুল বিদায় খুলনার মসজিদে মুসল্লিদের ঢল

স্টাফ রিপোর্টার: ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ইহকাল ও পরকালের মুক্তি কামনায় শুক্রবার পবিত্র জুমাতুল বিদা পালিত হয়েছে। রমজান মাসের শেষ শুক্রবার জুমাতুল বিদা হিসেবে পালন করা হয়।
খুলনার প্রায় সব মসজিদেই ছিল মুসল্লিদের উপচে পড়া ভিড়। জুমাতুল বিদাকে কেন্দ্র করে নামাজ শুরুর আগেই সব মসজিদ কানায় কানায় ভরে যায়। ঠাঁই না হওয়ায় অনেককেই বাইরেই নামাজ আদায় করতে হয়।
বায়তুন-নূর মসজিদ কমপ্লেক্সে, খুলনা আলীয়া মাদ্রাসা মসজিদ, টাউন জামে মসজিদ, বায়তুশ শরফ জামে মসজিদ, খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি) কেন্দ্রীয় জামে মসজিদ, খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় (কুয়েট) কেন্দ্রীয় জামে মসজিদ, সরকারি বিএল কলেজ জামে মসজিদ, নিরালা তাবলিগ মসজিদ, আল-হেরা জামে মসজিদ, মতি মসজিদ, বাংলাদেশ ব্যাংক কোয়াটার জামে মসজিদ, পূর্ববানিয়াখামার কেন্দ্রীয় জামে মসজিদ,ময়লাপোতা বায়তুল আমান জামে মসজিদসহ নগরী ও জেলার উপজেলা পর্যায়ের মসজিদগুলোতে সবচেয়ে বেশি ভিড় ছিলো।
জুমাতুল বিদার খুতবায় উচ্চারিত হয় ‘আলবিদা, আল বিদা, ইয়া শাহর রামাদান। অর্থাৎ বিদায়, বিদায় হে মাহে রমজান।
জুমার দুই রাকাত নামাজ শেষে মসজিদে মসজিদে গোটা দেশ ও জাতির সুখ, সমৃদ্ধি, কল্যাণ ও মুসলিম উম্মাহর ঐক্য এবং শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। জুমা শেষে আল্লাহর দরবারে ক্ষমা ও রহমত কামনা করেন মুসল্লিরা।

Related posts